শিরোনাম
মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঢাকায় শেষ হলো আন্তর্জাতিক স্পাইন সম্মেলন

নিজস্ব প্রতিবেদক

ঢাকায় শেষ হলো আন্তর্জাতিক স্পাইন সম্মেলন

বিশ্বের বিভিন্ন দেশের ২৬ জন স্পাইন সার্জনের অংশগ্রহণে ঢাকায় দুই দিনব্যাপী ১৪তম আন্তর্জাতিক স্পাইন সম্মেলন ও বৈজ্ঞানিক সেমিনার বিএসএসকন-২০২৩-এর সমাপনী হয়েছে। গতকাল ও রবিবার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলে অনুষ্ঠিত এই স্পাইন সম্মেলনের আয়োজক বাংলাদেশ স্পাইন সোসাইটি। সম্মেলনে আন্তর্জাতিক ফ্যাকাল্টিসহ দেশের প্রায় ২৫০ জন অর্থোপেডিক ও স্পাইন সার্জন অংশগ্রহণ করেন বলে জানা গেছে। সম্মেলনে স্পাইন সার্জারির সাম্প্রতিকতম অগ্রগতি ও প্রযুক্তির বৈজ্ঞানিক গবেষণাপত্র উপস্থাপিত হয়েছে। বাংলাদেশ স্পাইন সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক ডা. মো. শাহ্ আলমের সভাপতিত্বে সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) উপাচার্য অধ্যাপক ডা. মো. শারফুদ্দিন আহমেদ।

বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির সভাপতি অধ্যাপক ডা. মোনায়েম হোসেন, বিএসএমএমইউর সার্জারি ইউনিটের ডিন অধ্যাপক ডা. মোহাম্মদ হোসেন, জাতীয় অর্থোপেডিক হাসপাতাল ও পুনর্বাসন প্রতিষ্ঠানের (নিটোর) পরিচালক অধ্যাপক ডা. কাজী শামীম উজ্জামান এবং বাংলাদেশ অর্থোপেডিক সোসাইটির মহাসচিব ডা. মো. জাহাঙ্গীর আলম।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ স্পাইন অ্যাসোসিয়েশনের সেক্রেটারি জেনারেল অধ্যাপক আনোয়ারুল ইসলাম, অধ্যাপক কাজী শহীদুল আলম, অধ্যাপক শামসুদ্দিন আহমেদ, ডা. মো. শহীদুল ইসলাম আকন প্রমুখ। বাংলাদেশ স্পাইন সোসাইটির প্রেসিডেন্ট অধ্যাপক ডা. মো. শাহ্ আলম বলেন, বাংলাদেশে অনুষ্ঠিত আন্তর্জাতিক এই সম্মেলনের বিভিন্ন বৈজ্ঞানিক অধিবেশনের মাধ্যমে দেশ ও বিদেশের স্পাইন সার্জনগণ সাম্প্রতিকতম গবেষণাসমূহের জ্ঞানসমূহ পারস্পরিক আদান-প্রদান করতে পেরেছেন। এতে দেশের তরুণ স্পাইন সার্জনগণের স্পাইন সার্জারির আধুনিকতম জ্ঞান ও প্রযুক্তির সঙ্গে পরিচিতি লাভের সুযোগ হয়েছে। অনুষ্ঠান শেষে ছিল শিল্পী লুইপার অংশগ্রহণে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন ছিল।

সর্বশেষ খবর