বৃহস্পতিবার, ১৬ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

সংলাপের আহ্বান সাংবিধানিক শূন্যতা তৈরির অপতৎপরতা

-ঢাবির ৮ শতাধিক শিক্ষক

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন কেন্দ্র করে আন্তর্জাতিক একটি মহলের হস্তক্ষেপে উদ্বেগ প্রকাশ করে বিবৃতি দিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ৮ শতাধিক শিক্ষক। এতে সম্প্রতি যুক্তরাষ্ট্রের সংলাপের আহ্বানকে সাংবিধানিক শূন্যতা তৈরির অপতৎপরতা বলে মন্তব্য করা হয়েছে। বিবৃতিতে মোট ৮২৫ জন শিক্ষক স্বাক্ষর করেছেন। এর মধ্যে স্বাক্ষর করেন ফার্মেসি অনুষদের ডিন অধ্যাপক ড. সীতেশ চন্দ্র বাছার। এতে বলা হয়, বাংলাদেশের সংবিধান অনুসারে ২০২৪ সালের জানুয়ারি মাসের ২৯ তারিখের মধ্যে নির্বাচন অনুষ্ঠানের বাধ্যবাধকতা রয়েছে। এমন পরিস্থিতিতে নির্বাচনি তফসিল ঘোষণার প্রাক্কালে একটি দেশের রাষ্ট্রদূত সব ধরনের শিষ্টাচার লঙ্ঘন করে সে দেশের সহকারী পররাষ্ট্রমন্ত্রীর পক্ষ থেকে বাংলাদেশের তিনটি রাজনৈতিক দলকে নিঃশর্ত সংলাপে বসার আহ্বান জানিয়ে চিঠি বিতরণ করেছে বলে জাতীয় গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়েছে। উল্লেখ্য, ইতিপূর্বে সরকারকে পদত্যাগের একদফা শর্তজুড়ে দিয়ে বিএনপি-জামায়াতই শর্তহীন সংলাপের দাবিকে নাকচ করেছে। রাষ্ট্রদূতের পাঠানো চিঠিতে বাংলাদেশের গণতান্ত্রিক প্রক্রিয়া বাধাগ্রস্তকারীদের ওপর ‘ভিসানীতি’ প্রয়োগের পুরনো হুমকি ব্যক্ত করা হয়েছে।  বিবৃতিতে বলা হয়, সহিংসতা সৃষ্টিকারী রাজনৈতিক দল ও উগ্র ধর্মীয় সাম্প্রদায়িক গোষ্ঠীর সঙ্গে সংলাপের কথা বলে সময়ক্ষেপণ করে সাংবিধানিক শূন্যতা সৃষ্টির অপতৎপরতায় আমরা গভীর উদ্বেগ প্রকাশ করছি।

বিবৃতিতে স্বাধীন সার্বভৌম রাষ্ট্রের প্রতি সম্মান জানিয়ে অবাধ-সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন অনুষ্ঠানের জনআকাক্সক্ষার প্রতিফলন ঘটাতে নির্বাচন কমিশন ও সরকারের প্রচেষ্টাকে এগিয়ে নিতে সবার প্রতি আহ্বান জানানো হয়।

বিবৃতিতে আরও বলা হয়, ১৯৭১ সালে মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন সরকার বাংলাদেশের মুক্তিযুদ্ধে পাকিস্তানিদের পক্ষাবলম্বন করে অস্ত্র সরবরাহের মাধ্যমে গণহত্যায় সহযোগিতা করেছিল। একই ধারাবাহিকতায় তাদের নীতি মুক্তিযুদ্ধের বিপক্ষ শক্তিকে রসদ জুগিয়ে চলেছে। বিএনপি-জামায়াতের আন্দোলনে জনসমর্থন না পেলেও দেশটির রাষ্ট্রদূতের পক্ষপাতমূলক আচরণে উৎসাহিত হয়ে তারা আন্দোলনের নামে সহিংসতা চালিয়ে যাওয়ার প্রয়াস পাচ্ছে বলেও এতে অভিযোগ করা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর