শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
বেসিক ব্যাংক কেলেঙ্কারি

বাচ্চুর পরিবারের সম্পদ জব্দ দুদকের

নিজস্ব প্রতিবেদক

বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যান শেখ আবদুল হাই ওরফে বাচ্চু এবং তার পরিবারের চার সদস্যের সম্পদ জব্দ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সংস্থাটির উপপরিচালক নূরুল হুদার আবেদনের পরিপ্রেক্ষিতে গত বুধবার এসব সম্পদ জব্দের নির্দেশ দেন ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. আছাদুজ্জামান।

গতকাল দুদকের উপপরিচালক (জনসংযোগ) আকতারুল ইসলাম জানান, শেখ আবদুল হাই ও তার পরিবারের সদস্যদের বিরুদ্ধে জ্ঞাতআয়বহির্ভূত সম্পদ অর্জনের অভিযোগে দুদকের অনুসন্ধান চলছে। এ অনুসন্ধান কার্যক্রমের স্বার্থে শেখ আবদুল হাই বাচ্চু, তার স্ত্রী শিরিন আক্তার, ছেলে শেখ সাবিদ হাই, মেয়ে শেখ রাফা হাই এবং আবদুল হাই বাচ্চুর ভাই শেখ শাহরিয়ারের সম্পদ জব্দের আদেশ চেয়ে আদালতের কাছে আবেদন করা হয়েছিল। পরে আদালত তা জব্দের আদেশ দেন।

দুদক সূত্র জানায়, তার জব্দ হওয়া সম্পদের মধ্যে আছে- ভাটারা এলাকায় থাকা ২২৮ শতাংশ জমি, ক্যান্টনমেন্ট থানা এলাকায় ৩০.২৫ কাঠা জমি, বনানী ডিওএইচএস এলাকায় দুটি ফ্ল্যাট। এর আগে চলতি বছরের ১২ জুন বেসিক ব্যাংক ঋণ কেলেঙ্কারি মামলায় সাবেক চেয়ারম্যান আবদুল হাই বাচ্চুসহ ১৪৭ ব্যক্তির বিরুদ্ধে চার্জশিট অনুমোদন দেয় দুদক।

তদন্তসংশ্লিষ্টরা বলছেন, বেসিক ব্যাংকের সাবেক চেয়ারম্যানসহ বিভিন্ন কর্মকর্তা এবং বিভিন্ন কোম্পানি বা প্রতিষ্ঠানের স্বত্বাধিকারীসহ এজাহারভুক্ত। তদন্তে দেখা গেছে, আসামিরা অসৎ উদ্দেশে পরস্পর যোগসাজশে ক্ষমতার অপব্যবহার করে অন্যায়ভাবে নিজেরা লাভবান হয়েছেন। তাদের বিরুদ্ধে ভুয়া মর্টগেজ, মর্টগেজের অতিমূল্যায়ন এবং মর্টগেজবিহীন বিভিন্ন প্রতিষ্ঠানের অনুকূলে বেসিক ব্যাংক থেকে ঋণ গ্রহণের মাধ্যমে ২ হাজার ২৬৫ কোটি ৬৮ লাখ টাকা আত্মসাতের অভিযোগে ৫৯টি মামলা হয়। পাঁচজন তদন্ত কর্মকর্তা ওই মামলাগুলোর তদন্ত শেষে প্রতিবেদন দাখিল করেন। এর পরিপ্রেক্ষিতে কমিশন ওই মামলাগুলোর চার্জশিট দাখিলের অনুমোদন দেয়।

দুদকের পরিচালক মোহাম্মদ মোরশেদ আলম ছয়টি মামলা, উপপরিচালক মোহাম্মদ ইব্রাহিম ১৫টি, মোনায়েম হোসেন ১৭টি, মোহাম্মদ সিরাজুল হক তিনটি, গুলশান আনোয়ার প্রধান ১৮টি মামলার তদন্ত করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর