শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা
ষোড়শ সংশোধনী মামলা

ছয় বিচারপতির রিভিউ আবেদন শুনানি প্রশ্নে আদেশ ২৩ নভেম্বর

নিজস্ব প্রতিবেদক

বহুল আলোচিত বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদ সদস্যদের হাতে এনে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেওয়া আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন ছয়জন বিচারপতির বেঞ্চ শুনতে পারবেন কি না, এ বিষয়ে আদেশ আগামী ২৩ নভেম্বর। গতকাল প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বে ছয় বিচারপতির বেঞ্চ এই আদেশের জন্য এদিন ধার্য করেন। গতকাল ষোড়শ সংশোধনী মামলার রিভিউ শুনানির জন্য দিন ধার্য ছিল। তবে বিচারক স্বল্পতার প্রশ্ন তুলে শুনানি পেছানোর আবেদন করেন রিটকারী আইনজীবী অ্যাডভোকেট মনজিল মোরসেদ। শুনানিতে তিনি বলেন, আপিল বিভাগের সাতজন বিচারপতি ষোড়শ সংশোধনী বাতিলের রায় দিয়েছিলেন। কিন্তু এখন আপিল বিভাগে ছয়জন বিচারপতি রয়েছেন। দীর্ঘদিনের রীতি অনুযায়ী কোনো রায়ের রিভিউ সমসংখ্যক বিচারপতি বা বেশি বিচারপতির বেঞ্চ শুনে থাকেন। এ সময় প্রধান বিচারপতি বলেন, আপনি যে প্রশ্ন উপস্থাপন করেছেন আমরা এখনই এ বিষয়ে সিনিয়র আইনজীবীদের মতামত নিতে চাই।

এরপর একে একে কয়েকজন সিনিয়র আইনজীবী মতামত তুলে ধরেন। এর মধ্যে অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন, সুপ্রিম কোর্ট বার সভাপতি মোমতাজ উদ্দিন ফকির, জ্যেষ্ঠ আইনজীবী আজমালুল হোসেন কেসি, প্রবীর নিয়োগী, মুরাদ রেজা, তানজীবুল আলম, অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল শেখ মোহাম্মদ মোরশেদ। তারা আদালতকে বলেন, এখন আপিল বিভাগে ছয়জন বিচারপতি রয়েছেন। ছয়জন বিচারপতি নিয়েই এখন আপিল বিভাগের ফুল বেঞ্চ। তাই ছয়জন বিচারপতির যোড়শ সংশোধনীর রিভিউ শুনতে বাধা নেই। তবে এর বিপক্ষে মত দেন জ্যেষ্ঠ আইনজীবী কামরুল হক সিদ্দিকী। তিনি বলেন, সমসংখ্যক বিচারপতি বা তার বেশি বিচারপতির বেঞ্চে রিভিউ শুনানি হওয়াই শ্রেয়। ছয় বিচারপতির বেঞ্চে এই রিভিউ শুনানি হলে নতুন প্রশ্নের সৃষ্টি হতে পারে। মতামত নেওয়া শেষে  আপিল বিভাগ এ বিষয়ে আদেশের জন্য ২৩ নভেম্বর দিন ঠিক করেন। একই সঙ্গে মতামতের সপক্ষে রেফারেন্স সংশ্লিষ্ট আইনজীবীদের আগামী মঙ্গলবারের মধ্যে আদালতে জমা দিতে বলেন। ২০১৭ সালের ২৪ ডিসেম্বর বিচারপতিদের অপসারণের ক্ষমতা সংসদ সদস্যদের হাতে এনে সংবিধানের ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করে দেওয়া আপিল বিভাগের রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন দাখিল করা হয়।

আপিল বিভাগের সংশ্লিষ্ট শাখায় রাষ্ট্রপক্ষ ৯০৮ পৃষ্ঠার এ রিভিউ আবেদনে ষোড়শ সংশোধনীর পক্ষে ৯৪টি যুক্তি দেখিয়ে আপিল বিভাগের রায় বাতিল চাওয়া হয়েছে।’ ২০১৭ সালের ৩ জুলাই তৎকালীন প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন সাত বিচারপতির আপিল বেঞ্চ ষোড়শ সংশোধনী অবৈধ ও বাতিল ঘোষণা করেন। তার আগে ২০১৬ সালের ৫ মে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাই কোর্টের বৃহত্তর বেঞ্চ সংখ্যাগরিষ্ঠ মতের ভিত্তিতে ষোড়শ সংশোধনী অবৈধ বলে রায় ঘোষণা করেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর