শুক্রবার, ১৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

চারুকলায় নবান্ন উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

চারুকলায় নবান্ন উৎসব

নাগরিক জীবনে হেমন্তের রূপ তুলে ধরার প্রত্যয়ে নবান্ন উৎসবের আয়োজন করেছে জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদ। গতকাল সকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় শুরু হয় দুই দিনের এ উৎসব। নাচে, গানে ও কবিতায় শিল্পীরা নবান্নের চিত্র তুলে ধরেন। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। জাতীয় নবান্নোৎসব উদযাপন পর্ষদের সভাপতি লায়লা হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য দেন সহসভাপতি কাজী মদিনা, হাসিনা মমতাজ ও মানজার চৌধুরী সুইট এবং সাধারণ সম্পাদক নাঈম হাসান সুজা প্রমুখ। অনুষ্ঠানে দলীয় সংগীত পরিবেশন করে সত্যেন সেন শিল্পী গোষ্ঠী, পঞ্চায়েত, সুর সাগর ললিতকলা একাডেমি, সুরনন্দন, নৃত্যতরী ও ঢাকা বিশ্ববিদ্যালয়। একক সংগীত পরিবেশন করেন মহাদেব ঘোষ, মাহমুদুল হাসান, অনিমা মুক্তি গোমেজ, নবনীতা যায়িদ চৌধুরী, প্রিয়াঙ্কা গোপ, ডা. মকবুল হোসেন, রত্না সরকার, শ্রাবণী গুহ রায়, ফেরদৌসী কাকলি, এস এম মেসবাহ, বিজন চন্দ্র মিস্ত্রি, মারুফ হোসেন, আরিফ রহমান, প্রলয় সাহা। দলীয় নৃত্য পরিবেশন করেন লায়লা হাসান, দীপা খন্দকার, নিলুফার ওয়াহিদ পাপড়ি, সেলিনা হক, ডলি ইকবাল, সাদিয়া ইসলাম মৌ, তান্না প্রমুখ। দলীয় নৃত্য পরিবেশন করে স্পন্দন, ভাবনা, কথক নৃত্য সম্প্রদায়, নান্দনিক নৃত্য সংগঠন, নৃত্যম, রেওয়াজ পারফর্মিং আর্ট, কালার্স অফ হিল, সৃষ্টিশীল একাডেমি, নৃত্য বৃত্তি।

আবৃত্তি পরিবেশন করেন আশরাফুল আলম, ড. শাহাদাত হোসেন নিপু, নায়লা তারান্নুম কাকলি, ফয়জুল আলম পাপ্পু, নিমাই মন্ডল, সিদ্দিকুর রহমান পারভেজ, সীমান্ত সজল, মাহমুদ আখতার।

এ ছাড়া উৎসবে আসা সবার জন্য ছিল গ্রাম বাংলার ঐতিহ্য খই, মুড়কি, মোয়া, মুরালি, বাতাসার আয়োজন। আজ শেষ হবে দুই দিনের এ উৎসব।

এদিকে, বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক মঞ্চায়নের মধ্য দিয়ে শিল্পকলা একাডেমিতে শুরু হলো শীর্ষস্থানীয় নাটকের দল বাংলাদেশ থিয়েটারের ৩৯তম প্রতিষ্ঠাবার্ষিকীর দুই দিনের উৎসব।

গতকাল বিকালে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনের লবিতে বর্ণাঢ্য শোভাযাত্রার মধ্য দিয়ে শুরু হয় উৎসবের আনুষ্ঠানিকতা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর