রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

খুলনায় তিন দল তিন পথে

সামছুজ্জামান শাহীন, খুলনা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার পরই পাল্টে গেছে খুলনার রাজনৈতিক চিত্র। তফসিলকে স্বাগত জানিয়ে মিছিল সমাবেশ করেছে আওয়ামী লীগ। বর্তমানে খুলনার ছয়টি সংসদীয় আসনের প্রতিদ্বন্দ্বিতায় আগ্রহী অধিকাংশ শীর্ষ নেতা ঢাকায় অবস্থান করছেন। উৎসবমুখর পরিবেশে অনেকেই মনোনয়ন ফরম সংগ্রহও করেছেন।

বিপরীতে তফসিল ঘোষণাকে প্রত্যাখ্যান করে বিক্ষিপ্তভাবে রাজপথে বিক্ষোভ মিছিল করেছে বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতা-কর্মীরা। দলের ৪ হাজারের বেশি নেতা-কর্মী কারাগারে থাকায় শীর্ষ নেতারা রয়েছেন আত্মগোপনে। আর নির্বাচনে অংশগ্রহণ নিয়ে সুস্পষ্ট নির্দেশনা না থাকায় জাতীয় পার্টির নেতা-কর্মীরা রয়েছেন দ্বিধাদ্বন্দ্বে।

গতকাল মনোনয়ন ফরম বিক্রির শুরুর দিনই খুলনা-২ আসনে বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও বর্তমান সংসদ সদস্য শেখ সালাহউদ্দিন জুয়েলের পক্ষে মনোনয়ন ফরম সংগ্রহ করা হয়। খুলনা-১, ৩, ৪, ৫ ও ৬ আসনের বর্তমান ও সাবেক সংসদ সদস্যরা মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। খুলনা-৫ আসনে মনোনয়ন ফরম সংগ্রহের পর তা পূরণ করে জমা দিয়েছেন জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. সাইফুল ইসলাম।

তিনি বলেন, মনোনয়ন ফরম সংগ্রহের জন্য জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুজিত অধিকারী, সিনিয়র যুগ্ম সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু, যুগ্ম সম্পাদক এস এম কামরুজ্জামাল জামাল ও নগর যুবলীগের সভাপতি সফিকুর রহমান পলাশসহ তাদের অনুসারীরা ঢাকায় অবস্থান করছেন।

অন্যদিকে ২৮ অক্টোবরের পর থেকে খুলনা মহানগর ও জেলা বিএনপির অফিস তালাবদ্ধ রয়েছে। গ্রেফতার আতঙ্কে শীর্ষ নেতাদের অনেকে মোবাইল ফোন বন্ধ রেখেছেন। খুলনা জেলা জাতীয় পার্টির সভাপতি শফিকুল ইসলাম মধু বলেন, নির্বাচনে অংশগ্রহণের বিষয়ে এখনো দলীয় সুস্পষ্ট নির্দেশনা না থাকায় দ্বিধাদ্বন্দ্বে রয়েছেন নেতা-কর্মীরা।

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর