রবিবার, ১৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

ব্যবসাবান্ধব কোম্পানি আইন সময়ের দাবি

ডিসিসিআই সেমিনারে ব্যবসায়ীরা

নিজস্ব প্রতিবেদক

ব্যবসাবান্ধব ও সময়োপযোগী কোম্পানি আইন করার দাবি জানিয়েছেন ব্যবসায়ী নেতারা। দেশের ব্যবসায়ী সমাজের আস্থা বৃদ্ধি, ব্যবসা সহায়ক ও বৈদেশিক বিনিয়োগ আকর্ষণে দ্রুততম সময়ের মধ্যে বিদ্যমান কোম্পানি আইনের সংস্কারের দাবি জানানো হয়েছে। গতকাল ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) আয়োজিত ‘কোম্পানি আইন ১৯৯৪-এর সংস্কার’ বিষয়ক সেমিনারে বক্তারা এ দাবি জানান।

ডিসিসিআই অডিটোরিয়ামে অনুষ্ঠিত সেমিনারে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তারের সভাপতিত্বে অনুষ্ঠিত সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সুপ্রিম কোর্টের অ্যাডভোকেট ব্যারিস্টার রাশনা ইমাম। আলোচনায় অংশগ্রহণ করেন অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং ইনস্টিটিউট অব কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ-এর সভাপতি মো. আবদুর রহমান খান, জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস (আরজেএসসিস)-এর রেজিস্ট্রার (যুগ্ম সচিব) মো. আবদুস সামাদ আল আজাদ, ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশন (আইএফসি) বাংলাদেশ’-এর কান্ট্রি ম্যানেজার মার্টিন হল্টম্যান, দি ইনস্টিটিউট অব চার্টার্ড অ্যাকাউন্টেন্টস অব বাংলাদেশ (আইক্যাব)-এর কাউন্সিল মেম্বার ও প্রাক্তন সভাপতি মো. শাহাদত হোসেন এবং ইউনিলিভার বাংলাদেশের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মো. জাভেদ আখতার অংশগ্রহণ করেন।

প্রধান অতিথির বক্তব্যে বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ বলেন, আইন মন্ত্রণালয় হতে খসড়া কোম্পানি আইনের ওপর বেশ কিছু দিকনির্দেশনা দিয়েছে। তা দ্রুত বাস্তবায়নে কাজ করেছে বাণিজ্য মন্ত্রণালয়। জয়েন্ট স্টক কোম্পানিজ অ্যান্ড ফার্মস (আরজেএসসিস)-এর কার্যক্রমে আরও অটোমেশন করতে বেশ কিছু উদ্যোগ গ্রহণ করা হয়েছে। অটোমেশন কার্যক্রম সম্পন্ন হলে দেশের বিভিন্ন অঞ্চলে নতুন করে আরজেএসসির শাখা অফিস স্থাপনের কোনো প্রয়োজন হবে না। প্রস্তাবিত কোম্পানি আইনে দেশের এসএমই খাতের উদ্যোক্তাদের কীভাবে আরও বেশি সহযোগিতা করা যায়, তার ওপর গুরুত্বারোপ করেন বাণিজ্য সচিব তাপন কান্তি ঘোষ।

ডিসিসিআই সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার বলেন, দীর্ঘদিনের পুরনো এ আইনটি বর্তমানে দ্রুত পরিবর্তনশীল বৈশি^ক পরিস্থিতি মোকাবিলা ও বেসরকারি খাতের সক্ষমতা বাড়াতে যথেষ্ট নয়। বিকল্প বিরোধ নিষ্পত্তি ব্যবস্থার ব্যবহার বাড়াতে হবে। এ ছাড়াও কোম্পানি আইনটি বৈশি^ক আইনের সঙ্গে মিল রেখে ‘মার্জার’ এবং ‘একুইজেশন’-কে অন্তর্ভুক্তির আহ্বান জানান ঢাকা চেম্বারের সভাপতি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর