সোমবার, ২০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

‘ফ্যাক্টর’ তরুণ নেতারা, চ্যালেঞ্জে প্রবীণরা!

মনোনয়ন যুদ্ধে খুলনার ছয়টি আসনে আওয়ামী লীগের তরুণ নেতৃত্বের দাপট

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনায় ছয়টি সংসদীয় আসনে এবার আওয়ামী লীগের প্রার্থী বাছাইয়ে মনোনয়নপ্রত্যাশী তরুণরাই ‘ফ্যাক্টর’ হয়ে দাঁড়িয়েছেন। ১৮ নভেম্বর থেকেই দলীয় বর্তমান ও সাবেক সংসদ সদস্যের পাশাপাশি তরুণ নেতারাও মনোনয়ন ফরম সংগ্রহ করেছেন। সবচেয়ে বেশি দলীয় তরুণ প্রার্থী রয়েছেন খুলনা-৪ ও ৬ আসনে।

জানা যায়, বিএনপিহীন নির্বাচনে নৌকা প্রতীক পেলেই নিশ্চিত বিজয়। এ কারণে মনোনয়নপ্রত্যাশীর তালিকা দীর্ঘ। এরই মধ্যে খুলনা-৪ আসনে দলীয় মনোনয়ন ফরম নিয়েছেন জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এস এম কামরুজ্জামান জামাল ও নগর যুবলীগের সভাপতি সফিকুর রহমান পলাশ।

দুজনই বর্তমান সংসদ সদস্য আবদুস সালাম মূর্শেদীর শক্ত প্রতিপক্ষ। এ ছাড়া এই আসনে মনোনয়ন দৌড়ে রয়েছেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুজিত অধিকারী, সিনিয়র যুগ্ম সম্পাদক ও সাবেক উপজেলা চেয়ারম্যান সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু।

এ ছাড়া খুলনা-৬ আসনে মনোনয়ন দৌড়ে বর্তমান সংসদ সদস্য আক্তারুজ্জামান বাবুর শক্ত প্রতিপক্ষ চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্রলীগের সাবেক সভাপতি প্রকৌশলী প্রেম কুমার মন্ডল, সাবেক সংসদ সদস্য শেখ মো. নুরুল হকের ছেলে জেলা    শিল্প ও বাণিজ্য বিষয়ক সম্পাদক রাশেদুল ইসলাম রাসেল, কয়রা উপজেলা আওয়ামী  লীগের প্রতিষ্ঠাকালীন সম্পাদক সানা ইউনুছুর রহমানের ছেলে সাইফুল্লাহ্ আল মামুন, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক এস এম কামরুজ্জামান জামাল।

এ ছাড়া খুলনা-৫ এ আওয়ামী লীগের সংসদ সদস্য নারায়ণ চন্দ্র চন্দের আসনে মনোনয়ন চেয়েছেন খুলনা সদর থানা আওয়ামী লীগ ও জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. সাইফুল ইসলাম ও সাবেক উপজেলা চেয়ারম্যান প্রার্থী মোস্তফা সরোয়ার।

‘আওয়ামী লীগের শক্ত ঘাঁটি’ খুলনা-১ আসনে বর্তমান সংসদ সদস্য পঞ্চানন বিশ্বাসের বিপরীতে মনোনয়ন চেয়েছেন জেলা আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক শ্রীমন্ত অধিকারী রাহুল। এই আসনে বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র ও বিসিবি পরিচালক শেখ সোহেল প্রার্থী হতে পারেন বলে আলোচনা রয়েছে। খুলনা-৩ আসনে বর্তমান সংসদ সদস্য মন্নুজান সুফিয়ানের বিপরীতে মনোনয়ন চেয়েছেন নগর আওয়ামী লীগের যুব ও  ক্রীড়া বিষয়ক সম্পাদক ফারুক হাসান হিটলু। এই আসনে প্রার্থী হতে পারেন কেন্দ্রীয় আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন।

খুলনা-৫ আসনের প্রার্থী জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. সাইফুল ইসলাম বলেন, দীর্ঘদিন এলাকার মানুষের সঙ্গে মেলামেশার কারণে আমাদের ঘিরেই তাদের আশা-আকাক্সক্ষার প্রতিফলন ঘটছে। এ কারণে প্রধানমন্ত্রী মনোনয়ন দিলে মানুষের প্রত্যাশা পূরণে কাজ করব।

তবে তরুণদের দাপটে এখনই হাল ছেড়ে দিতে রাজি নন দলের হেভিওয়েট প্রার্থীরা। ১৮ নভেম্বর রাতে খালিশপুর থানা আওয়ামী লীগের কর্মিসভায় খুলনা-৩ আসনের বর্তমান সংসদ সদস্য মন্নুজান সুফিয়ান বলেন, ‘আমি দীর্ঘ ৫২ বছর সুখে দুঃখে আপনাদের পাশে থেকেই রাজনীতি করে আসছি। আপনাদের দোয়া নিয়ে প্রধানমন্ত্রীর কাছে আবারও মনোনয়ন চাইব। এই ৫২ বছরের রাজনীতিতে অনেক ভুলভ্রান্তি আছে। অনিচ্ছাকৃত ভুলকে ক্ষমাসুন্দর দৃষ্টিতে দেখবেন।’ মন্নুজান সুফিয়ান খুলনা-৩ আসনে ২০০৮, ২০১৪ ও ২০১৮ সালে পরপর তিনবার সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর