সোমবার, ২০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

রাজশাহীতে শিশুদের স্যালাইন সংকট

বিক্রি হচ্ছে কয়েকগুণ বেশি দামে

নিজস্ব প্রতিবেদক, রাজশাহী

রাজশাহীতে শিশুদের স্যালাইনের সংকট তীব্র হয়েছে। শিশুদের নিউমোনিয়ায় আক্রান্তের সংখ্যা ব্যাপকহারে বেড়ে গেছে। প্রতিদিন শতাধিক নিউমোনিয়ায় আক্রান্ত শিশু রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে ভর্তি হচ্ছে। হাসপাতালের শিশু ওয়ার্ডগুলোয় ঠাঁই নেই। চিকিৎসা দিতে গিয়ে চিকিৎসকরা হিমশিম খাচ্ছেন। হাসপাতালে প্রয়োজনীয় এপিএন স্যালাইনের পর্যাপ্ত সরবরাহ না থাকায় স্বজনরা চড়া দামে কিনতে বাধ্য হচ্ছেন। ওষুধের দোকানে ৬৫ টাকার এপিএন স্যালাইন ৮০০ থেকে ১ হাজার ২০০ টাকায় বিক্রি হচ্ছে। বিভিন্ন ধরনের স্যালাইন পাওয়া গেলেও এপিএন স্যালাইনের হাহাকার চলছে। রামেক হাসপাতালের ২৪ নম্বর ওয়ার্ডে নিউমোনিয়া আক্রান্ত শিশুকে নিয়ে নাটোরের মাসুদ রানা কয়েকদিন ধরে অবস্থান করছেন। ৭ নভেম্বর হাসপাতালে তিনি সন্তানকে ভর্তি করান। হাসপাতালে না থাকায় নগরীর লক্ষ্মীপুরের এক ফার্মেসি থেকে ৬৫ টাকার এপিএন স্যালাইন ৮০০ টাকায় কিনেছেন। চিকিৎসাধীন আরেক শিশুর বাবা সোলাইমান আলী জানান, এ স্যালাইন তিনি ১ হাজার ২০০ টাকায় কিনেছেন। তিনি আরও জানান, এপিএন, বেবি সল্টসহ আরও কিছু স্যালাইন চিকিৎসকরা লিখছেন। কিন্তু রাজশাহীতে কোথাও পাওয়া যাচ্ছে না। তবে বেশি দাম দিলে ফার্মেসির লোকেরা এনে দিচ্ছেন।

অভিযোগের সত্যতা স্বীকার করে রাজশাহী কেমিস্ট অ্যান্ড ড্রাগিস্ট সমিতির সহসভাপতি রফিকুল ইসলাম শামীম বলেন, নিউমোনিয়া প্রতিরোধী এ ধরনের এক ব্যাগ স্যালাইনের সর্বোচ্চ দাম ১০০ টাকা হতে পারে। কিন্তু ১ হাজার ২০০ টাকা হবে- এটা খুবই অস্বাভাবিক। শিশু আক্রান্ত হওয়ায় হয়তো কিছু চাহিদা বেড়েছে। তবে কোম্পানিগুলো সরবরাহ বাড়াচ্ছে না। এ কারণে সংকট তৈরি হয়েছে। ৬৫ টাকার স্যালাইন ১ হাজার ২০০ টাকা বিক্রি হওয়া কোনোভাবেই সমর্থনযোগ্য নয়।

জানা যায়, হাসপাতালের শিশু বিভাগের কয়েকটি ওয়ার্ডে ২০০ শয্যা আছে। এর বিপরীতে প্রতিদিন শতাধিক আক্রান্ত শিশু ভর্তি হচ্ছে। প্রায় সবাই নিউমোনিয়ায় আক্রান্ত। ডায়রিয়া আক্রান্ত কিছু শিশুও হাসপাতালে চিকিৎসাধীন। চিকিৎসকরা জানান, কয়েকদিন ধরে হাসপাতালে নিউমোনিয়া আক্রান্ত শিশু বাড়ছে। তাদের বয়স শূন্য থেকে দুই বছর বা আড়াই বছর। বেশির ভাগ চিকিৎসায় এপিএন স্যালাইন-৫০০ বেশি দরকার হচ্ছে। কিন্তু এক মাসের বেশি সময় হাসপাতালে বেলি সল্ট জুনিয়র, বেলি সল্ট এ এপিএন স্যালাইন সরবরাহ নেই। ডিএনএস স্যালাইনও নেই। দোকান থেকে বেশি দামে এসব স্যালাইন অভিভাবক ও স্বজনদের কিনতে হচ্ছে।

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. শাহিদা ইয়াসমিন জানান, প্রতিদিন গড়ে ১০০ থেকে ১৩০ জন করে শিশু ভর্তি হচ্ছে। শনিবার ১৮৪ জন ভর্তি হয়েছে। তিনি আরও জানান, হাসপাতালের শিশু বিভাগে বর্তমানে চিকিৎসক সংকট আছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর