সোমবার, ২০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

প্রথমবারের মতো ফায়ার ফাইটার পদে ১৫ নারী

নিজস্ব প্রতিবেদক

দেশে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের ইতিহাসে প্রথমবারের মতো ‘ফায়ার ফাইটার’ পদে যোগদান করেছেন ১৫ জন নারী। গত বুধবার নারায়ণগঞ্জের পূর্বাচলে অবস্থিত ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স মাল্টিপারপাস ট্রেনিং কমপ্লেক্সে আনুষ্ঠানিকভাবে যোগদান করেন তারা। গতকাল এ তথ্য জানান ফায়ার সার্ভিসের মিডিয়া সেলের ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শাহজাহান শিকদার।

তিনি বলেন, ফায়ার সার্ভিসে যোগদানের পর তাদের মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে পাঠানো হয়। গতকাল অধিদফতরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মো. মাইন উদ্দিন মিরপুর ট্রেনিং কমপ্লেক্সে তাদের স্বাগত জানান। পরে নবীন ফায়ার ফাইটাররা মহাপরিচালকের সঙ্গে ফটোসেশনে অংশ নেন।

যোগদানকারী ১৫ নারী হলেন- মোছা. মাজেদা খাতুন, পাপিয়া খাতুন, পিংকি রায়, মোছা. মাইমুনা আক্তার, রিমা খাতুন, মিস মেহেরুন্নেছা মিম, মোছা. আরজুমান আক্তার রিতা, মিশু আক্তার, ঝর্না রানী পাল, মোছা. কাকুলী খাতুন, ইসরাত জাহান ইতি, মোছাম্মৎ নাজমুন নাহার, মোসা. ইয়াসমীন খাতুন, মোছা. রুজিনা আকতার ও প্রিয়াংকা হালদার।

এর আগে, চলতি বছরের ২০ জুন ফায়ার ফাইটার নিয়োগের জন্য নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী ফায়ার ফাইটার (মহিলা) পদে ২ হাজার ৭০৭ জন আবেদনকারীর মধ্যে প্রাথমিক যাচাই-বাছাই, শারীরিক যোগ্যতা ও মেডিকেল টেস্ট, লিখিত পরীক্ষা ও মৌখিক পরীক্ষার মাধ্যমে এই ১৫ জনকে চূড়ান্তভাবে ফায়ার ফাইটার (মহিলা) পদে নিয়োগের জন্য নির্বাচিত করে নিয়োগ দেওয়া হয়। ফায়ার সার্ভিসে অফিসার পদে নারী কর্মকর্তা যোগদান করলেও ফায়ার ফাইটার পদে এর আগে কখনো কোনো নারীর নিয়োগ হয়নি এবং নিয়োগের কোনো সুযোগও ছিল না। প্রসঙ্গত, লিঙ্গ বৈষম্য দূর করার লক্ষ্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশ অনুযায়ী সম্প্রতি ‘ফায়ারম্যান’ পদের নাম পরিবর্তন করে ‘ফায়ার ফাইটার’ নামকরণ করা হয়। এর ফলে এই পদে নারী-পুরুষ উভয়েরই প্রার্থী হওয়ার সুযোগ তৈরি হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর