বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

মেহেরপুরে দৃষ্টিনন্দন মডেল মসজিদ

মাহবুবুল হক পোলেন, মেহেরপুর

মেহেরপুরে দৃষ্টিনন্দন মডেল মসজিদ

মেহেরপুরে ৪২ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে তিনটি দৃষ্টিনন্দন মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণকাজ শেষ হয়েছে। মেহেরপুর ইসলামিক ফাউন্ডেশন সূত্রে জানা গেছে, ১৫ কোটি ৬১ লাখ ৮১ টাকা ব্যয়ে মেহেরপুর ডিসিকোট মসজিদ সংলগ্ন মেহেরপুর জেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণকাজ শেষ হয়েছে। এ ছাড়া প্রতিটি ১৩ কোটি ৪১ লাখ টাকা ব্যয়ে মেহেরপুর সদর হাসপাতালের সামনে মেহেরপুর উপজেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রে গাংনী উপজেলা কমপ্লেক্সের ভিতরে গাংনী উপজেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের নির্মাণকাজ গণপূর্ত অধিদফতরের তত্ত্বাবধানে ও ইসলামিক ফাউন্ডেশনের অধীনে বাস্তবায়ন হয়েছে। তবে জমির জটিলতায় মুজিবনগর মডেল মসজিদের কাজ থেমে আছে।

২০১৪ সালের নির্বাচনী ইশতেহারে প্রতিটি জেলা ও উপজেলায় একটি করে উন্নত মসজিদ নির্মাণের প্রতিশ্রুতি দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরই অংশ হিসেবে মেহেরপুর জেলা মডেল মসজিদ ও ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রটি এ ক্যাটাগরিতে চারতলাবিশিষ্ট নির্মাণ করা হয়েছে। এই মসজিদের প্রতিটি ফ্লোরের আয়তন ২ হাজার ৩৬০ দশমিক ৯ বর্গমিটার। যেখানে একসঙ্গে ১২০০ মুসল্লি নামাজ আদায় করতে পারবেন। নারী ও পুরুষের পৃথক পৃথক আজুখানা, নামাজ আদায়ের সুবিধা, লাইব্রেরি, গবেষণা ও দীনি দাওয়াত কার্যক্রম, পবিত্র কোরআন শিক্ষা, শিশুশিক্ষা, বিদেশি পর্যটকদের আবাসন, মৃতদেহ গোসলের ব্যবস্থা, হজযাত্রীদের নিবন্ধন ও প্রশিক্ষণ, ইমামদের প্রশিক্ষণ ব্যবস্থা রাখা আছে। উপজেলা পর্যায়ের মসজিদ দুটি তিনতলা বিশিষ্ট, এখানে ৯০০ মুসল্লি একসঙ্গে নামাজ আদায় করতে পারবে।

মসজিদে নামাজ পড়তে আসা মুসল্লিরা জানান দৃষ্টিনন্দন, আধুনিক চিত্তাকর্ষক ও উন্নতমানের সুযোগ-সুবিধার মসজিদ পেয়ে আমরা খুশি। এমন সুন্দর মসজিদ উপহার দেওয়ায় প্রধানমন্ত্রীকে ধন্যবাদ।

মেহেরপুর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও গাংনী উপজেলা চেয়ারম্যান এম এ খালেক বলেন, সামাজিক অবক্ষয় ও অন্যায়-কুসংস্কারের বিরুদ্ধে মানুষকে সচেতন করতে মডেল মসজিদগুলো সবচেয়ে বেশি অবদান রাখতে পারবে।

মেহেরপুর ইসলামী ফাউন্ডেশনের উপ-পরিচালক এ জে এম সিরাজুম মূনির বলেন, দৃষ্টিনন্দন ইসলামী সাংস্কৃতিক কেন্দ্রের লক্ষ্য ইসলামের সঠিক ব্যাখ্যা মানুষের কাছে পৌঁছে দেওয়া।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর