শিরোনাম
বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

বিদেশে বসে গুজব রটনাকারীদের বিরুদ্ধে মামলা হবে : তথ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

বিদেশে বসে গুজব রটনাকারীদের বিরুদ্ধে মামলা হবে : তথ্যমন্ত্রী

তথ্য ও সম্প্রচারমন্ত্রী এবং আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ড. হাছান মাহমুদ বলেছেন, দেশের বিরুদ্ধে গুজব রটনার জন্য যদি একটি রাজনৈতিক দল পয়সা দেয়, এর চেয়ে দুঃখজনক আর কিছু হতে পারে না। যারা এ ধরনের গুজব রটায় তাদের আমরা চিহ্নিত করেছি। সংশ্লিষ্ট দেশের আইন অনুযায়ী সেখানে মামলা করার জন্য আমাদের দলের যারা রয়েছে তাদের বলা হয়েছে, সরকারের পক্ষ থেকেও সেসব দেশের কর্তৃপক্ষকে জানানো হয়েছে। গতকাল সচিবালয়ে তথ্য অধিদফতরের সম্মেলন কক্ষে অধিদফতরের গুজব প্রতিরোধ সেল এবং ফ্যাক্টস চেকিং কমিটির সঙ্গে বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এসব কথা বলেন। সভায় প্রধান তথ্য অফিসার মো. শাহেনুর মিয়া, সিনিয়র উপপ্রধান তথ্য অফিসার মো. আবদুল জলিলসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তথ্যমন্ত্রী বলেন, বিদেশে বসে নানা ধরনের গুজব ছড়ায় অনেকে। এর জন্য বিএনপি-জামায়াত তাদের এজেন্টদের পয়সা দেয়। মন্ত্রী বলেন, কোনো কোনো ক্ষেত্রে প্রবাসী বাংলাদেশিরা কয়েক জায়গায় মামলাও করেছে। কেউ যদি মনে করে বিদেশে বসে গুজব রটাবে আর সে ধরাছোঁয়ার বাইরে থাকবে সেটি কিন্তু নয়।

হাছান মাহমুদ বলেন, করোনার টিকার বিরুদ্ধে এবং পদ্মা সেতু নির্মাণের সময় গুজবের বিরুদ্ধে সোচ্চার ভূমিকার জন্য মূলধারার গণমাধ্যমকে আমি ধন্যবাদ জানাই। অনুরোধ করব, নির্বাচন সামনে রেখে যাতে কেউ গুজব ছড়াতে না পারে, অপপ্রচার করতে না পারে সেজন্য সাংবাদিকরা আগের মতোই গুজবের বিরুদ্ধে সোচ্চার থাকবেন। পাশাপাশি সামাজিক মাধ্যমে গুজবের বিরুদ্ধে যদি ‘কাউন্টার পোস্ট’ দেওয়া হয় তাহলে গুজব সহজে ছড়াবে না।

গুজব প্রতিরোধে সামাজিক মাধ্যমগুলোর সঙ্গে সরকার আলোচনা করছে কি না- জানতে চাইলে মন্ত্রী বলেন, একটা বড় প্রতিবন্ধকতা আছে। ভারত আইন করেছে, সামাজিক মাধ্যমের সব সার্ভিস প্রোভাইডারের সেখানে নিবন্ধিত হতে হবে। ইউরোপীয় ইউনিয়ন আইন করেছে, সেখানে নিবন্ধিত হতে হবে। যুক্তরাজ্য আইন করেছে, সেখানে নিবন্ধিত হতে হবে। অন্যান্য দেশে আইন করেছে। আমাদের দেশে এখনো আইনটি হয়নি। তথ্যমন্ত্রী বলেন, এখন তো আইন করার সময় নেই। আগামী পার্লামেন্টে ইনশা আল্লাহ এ বিষয়ে আইন হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর