বুধবার, ২২ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

কর অটোমেশনে দুর্ভোগ কমবে : ডিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার বলেছেন, কর প্রদানে ‘অটোমেশন’ ব্যবস্থা বাস্তবায়নের ফলে করদাতাদের আয়কর রিটার্নের ক্ষেত্রে দুর্ভোগ কমবে। এ ছাড়া এই ডিজিটাল প্রক্রিয়া সামগ্রিকভাবে কর আহরণ বাড়বে। গতকাল ঢাকা চেম্বার আয়োজিত ‘ব্যক্তিগত আয়কর ও রিটার্ন দাখিল’ শীর্ষক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন এসএমএসি আইটি লিমিটেড পরিচালক এবং ঢাকা চেম্বারের স্ট্যান্ডিং কমিটির উপদেষ্টা স্নেহাশিস বড়ুয়া এফসিএ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য মো. ইকবাল হোসেন। আইসিএবির সাবেক সভাপতি মোহাম্মদ হুমায়ুন কবির ও ঢাকা ট্যাক্সেস বার অ্যাসোসিয়েশনের সভাপতি বি. এন. দুলাল বক্তব্য রাখেন। ডিসিসিআই সভাপতি আরও বলেন, নতুন আয়কর আইনে করদাতাদের জন্য বেশকিছু ইতিবাচক পরিবর্তন আনা হয়েছে। আগে রিটার্ন দাখিলে ২৯টি ডকুমেন্ট জমা দেওয়ার বিধান ছিল, বর্তমানে তা ১২টিতে নামিয়ে আনা হয়েছে।

এ ছাড়াও ক্ষতি সমন্বয়-সংক্রান্ত আইনি বিধান সহজ করা হয়েছে। আয়কর নিজে মূল্যায়নসহ আয়কর দাতাদের উদ্দেশ্যে আরও অনেক সুবিধাজনক বিধান যুক্ত করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর