শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

চট্টগ্রামে পাঁচ টাকায় স্মার্টবাসে স্কুলে

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে ২৭ নভেম্বর থেকে আনুষ্ঠানিক যাত্রা শুরু করবে স্মার্ট স্কুল বাস। একজন শিক্ষার্থী পাঁচ টাকায় স্মার্টবাসে করে নিজের শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবে। স্কুলবাসে থাকবে প্রযুক্তিগত সব সুবিধা। গতকাল দুপুরে চট্টগ্রাম সার্কিট হাউসে স্মার্ট স্কুল বাসের আনুষ্ঠানিক যাত্রা শুরুর লক্ষ্যে অংশীজন সভায় এ সিদ্ধান্ত হয়।

চট্টগ্রামের জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত অংশীজনের সভায় বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক আবুল মোমেন, চট্টগ্রাম শিক্ষাবোর্ডের সাবেক সচিব ও চেয়ারম্যান প্রফেসর আবদুল আলীম, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিং অনুষদের ডিন প্রফেসর ড. রাশেদ মোস্তফা, কবি অভীক ওসমান ও স্মার্ট স্কুল বাস মনিটরিং টিমের আহ্বায়ক মিনহাজুল ইসলাম। উপস্থিত ছিলেন চট্টগ্রামের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ সাদি উর রহিম ও জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট আবদুল্লাহ আল মামুন। স্মার্ট জেলা উদ্ভাবন চ্যালেঞ্জ ২০২৩-এর আওতায় প্রথম পুরস্কার পেয়েছে চট্টগ্রাম জেলা প্রশাসনের ‘স্মার্ট স্কুল বাস’ উদ্ভাবনী উদ্যোগ। জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান বলেন, ‘স্মার্ট স্কুল বাস’ উদ্ভাবনী উদ্যোগটির জন্য প্রধানমন্ত্রী ৮০ লাখ টাকা উপহার দিয়েছেন, এটা বাস কেনার জন্য নয়, উদ্যোগটি সফলভাবে বাস্তবায়নের জন্য। স্মার্ট স্কুল বাস চট্টগ্রাম নগরের বিভিন্ন স্কুলগামী শিক্ষার্থীদের যাতায়াতের ক্ষেত্রে যানজট সমস্যার সমাধান হবে।

তিনি বলেন, চট্টগ্রাম জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় ইতোমধ্যে ১০টি সরকারি স্কুলের শিক্ষার্থীদের যাতায়াতের সুবিধার্থে ১০টি দোতলা বাস নগরের বিভিন্ন রুটে চলাচল করছে। ২৭ নভেম্বর থেকে স্মার্ট স্কুল বাস অনুষ্ঠানিক যাত্রা শুরু করবে।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর