শুক্রবার, ২৪ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

খুবিতে গবেষণা ক্ষেত্রে নতুন দিগন্ত

নিজস্ব প্রতিবেদক, খুলনা

২০২২ সালে খুলনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের ১ হাজার ২৬৬টি গবেষণা নিবন্ধ আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত হয়। ওই বছরে ১১০টি গবেষণা প্রকল্প সম্পন্ন হয়। এ ছাড়া চলতি বছরে এ পর্যন্ত ৭৯৬টি গবেষণা নিবন্ধ প্রকাশ পেয়েছে। বিশ্ববিদ্যালয়ের নবীন-প্রবীণ গবেষকদের গবেষণায় আগ্রহী করে তুলতে গবেষণা অনুদান বৃদ্ধি করা হয়েছে। ২০০৪-২০০৫ সালে যেখানে গবেষণায় বরাদ্দ ছিল ১৫ হাজার টাকা, সেখানে বর্তমানে ২০২৩-২৪ অর্থবছরে গবেষণায় অর্থ বরাদ্দ সাড়ে ৫ কোটি টাকায় উন্নীত হয়েছে। খুলনা বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন উপলক্ষে গতকাল অংশীজনের অংশগ্রহণে মতবিনিময় সভায় এসব তথ্য উপস্থাপন করেন উপাচার্য প্রফেসর ড. মাহমুদ হোসেন। তিনি বলেন, খুলনা বিশ্ববিদ্যালয়ের গবেষকদের গবেষণালব্ধ ফলাফল দেশ ও বিদেশে জায়গা করে নিচ্ছে। এ বছর জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি ফেলোশিপে বিশ্ববিদ্যালয়ের ১৭৯ জন স্থান পেয়েছে। বিশ্ববিজ্ঞানীদের তালিকায়ও এ বিশ্ববিদ্যালয়ের উল্লেখযোগ্য শিক্ষকের নাম উঠে এসেছে। ভবিষ্যৎ পরিকল্পনা বিষয়ে উপাচার্য বলেন, বিশ্ববিদ্যালয়ে সুন্দরবনের ওপর বিশ্বমানের রিসার্চ করার জন্য যুগোপযোগী সেন্টার তৈরির পরিকল্পনা রয়েছে।

গবেষণার বিষয়বস্তু কাজে লাগাতে বিশ্ববিদ্যালয়ের রিসার্চ স্ট্র্যাটেজি প্ল্যানে খুলনা অঞ্চলের সমস্যা, জীবন-জীবিকার মানোন্নয়ন, জাতীয়-আন্তর্জাতিক পর্যায়ের গুরুত্বপূর্ণ বিভিন্ন ইস্যু অন্তর্ভুক্ত রয়েছে। ইন্টার্নশিপ, থিসিস, সফট স্কিলকে প্রাধান্য দেওয়া হয়েছে। শিক্ষার্থীরা ইন্টার্নশিপের মাধ্যমে কাজ করলে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে মানিয়ে নিতে পারবে।

মতবিনিময় সভায় বিশ্ববিদ্যালয়ের একাডেমিক প্রশাসনিক ক্ষেত্রে অগ্রগতি, গবেষণা ক্ষেত্রে অগ্রগতি, ডিজিটালাইজেশন, ভৌত অবকাঠামোগত উন্নয়ন ও ভবিষ্যৎ পরিকল্পনা তুলে ধরা হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর