সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলার পরিকল্পনা জঙ্গিদের

এটিইউর সংবাদ সম্মেলন

নিজস্ব প্রতিবেদক

চলমান রাজনৈতিক ডামাডোলের সুযোগ নিতে চাচ্ছিল ওরা। পরিকল্পনা করছিল গুরুত্বপূর্ণ স্থাপনায় হামলার। একই সঙ্গে জনসাধারণের ভিতর আতঙ্ক  তৈরি, ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচারের মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি এবং নাশকতা ঘটানোর উদ্দেশ্যে একের পর এক গোপন বৈঠকে বসছিল নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আল্লাহর দল’-এর জঙ্গিরা। তবে এর আগেই তাদের নিজেদের কবজায় নিয়েছে পুলিশের বিশেষায়িত ইউনিট অ্যান্টি টেররিজম ইউনিট (এটিইউ)। শনিবার দিবাগত রাতে গোপন সংবাদের ভিত্তিতে কুমিল্লার কোতোয়ালি মডেল থানা এলাকা থেকে তাদের গ্রেফতার করা হয়। গ্রেফতাররা হলেন- মো. মশিউর রহমান ওরফে রাসেল (৩৭), আবু সুফিয়ান (২০), সালাউদ্দিন (৪৩), আলাউদ্দিন (৩১) ও মো. জুলহাস হোসেন ওরফে জুলাস (২৫)। এ সময় তাদের কাছ থেকে আটটি মোবাইল ফোনসহ বিপুল পরিমাণ সাংগঠনিক দলিলপত্র জব্দ করা হয় বলে জানিয়েছে এটিইউ। গতকাল রাজধানীর বারিধারায় এটিইউর কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান এটিইউর অতিরিক্ত ডিআইজি (ইন্টেলিজেন্স) এস এম হাসনুল জাহিদ। তিনি বলেন, গ্রেফতার পাঁচজন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আল্লাহর দল’-এর সক্রিয় সদস্য। তারা বাংলাদেশের অখন্ডতা, সংহতি, জননিরাপত্তা এবং সার্বভৌমত্ব বিপন্ন করার জন্য নিষিদ্ধ কর্মকান্ড পরিচালনা করে আসছিল। এছাড়া তারা জনসাধারণের ভিতর আতঙ্ক সৃষ্টি, ধর্মীয় উগ্রবাদী মতাদর্শ প্রচারের মাধ্যমে দেশের আইনশৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি ও নাশকতা ঘটানোর উদ্দেশ্যে গোপন বৈঠকসহ বিভিন্ন পরিকল্পনা করে আসছিল।

তিনি আরও বলেন, গ্রেফতারদের মধ্যে মশিউর রহমান, আবু সুফিয়ান ও আলাউদ্দিন নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ‘আল্লাহর দল’-এর জেলা নায়ক। সালাউদ্দিন জেলা প্রতিনিধি ও মো. জুলহাস হোসেন ওরফে জুলাস সদস্য হিসেবে সংগঠনকে সমর্থন, সংগঠনের জন্য চাঁদা প্রদান এবং চাঁদা উত্তোলন, পরিকল্পনা ও প্ররোচনার দায়িত্ব পালন করে আসছিল। তারা ধর্মপ্রাণ মানুষের ধর্মীয় বিশ্বাসকে পুঁজি করে ধর্মের অপব্যাখ্যার মাধ্যমে তাদের আদর্শের অনুকূলে সদস্য সংগ্রহ করে চাঁদা আদায়ের মাধ্যমে দলীয় কার্যক্রম পরিচালনা করে আসছিল। গ্রেফতার আসামি ও তাদের পলাতক সহযোগীরা দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্রে করে আসছিল। তাদের বিরুদ্ধে কুমিল্লার কোতোয়ালি মডেল থানার মামলা করা হয়েছে।

এটিইউ জানায়, তারা বাংলাদেশের শান্তিশৃঙ্খলা বিনষ্ট করাসহ দেশের নিরাপত্তা, স্বাধীনতা, সার্বভৌমত্ব বিনষ্ট, রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বিভিন্ন স্থাপনা ধ্বংস, সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করে দেশকে অস্থিতিশীল করার ষড়যন্ত্র করে আসছিল।

 

 

সর্বশেষ খবর