সোমবার, ২৭ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

জন্মবার্ষিকীতে ভাষাবিজ্ঞানী মুহম্মদ আবদুল হাইকে স্মরণ

সাংস্কৃতিক প্রতিবেদক

ভাষাবিজ্ঞানী মুহম্মদ আবদুল হাইয়ের ১০৪তম জন্মবার্ষিকীতে তাঁকে স্মরণ করতে একক বক্তৃতার আয়োজন করে বাংলা একাডেমি। গতকাল বাংলা একাডেমিতে অনুষ্ঠিত এ আয়োজনে একক বক্তৃতা প্রদান করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভাষাবিজ্ঞান বিভাগের অধ্যাপক সৈয়দ শাহরিয়ার রহমান।

একাডেমির মহাপরিচালক কবি মুহম্মদ নূরুল হুদার সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়ের উপসচিব শিল্পী রানী রায়। অধ্যাপক সৈয়দ শাহরিয়ার রহমান বলেন, মুহম্মদ আবদুল হাই বাঙালির কাছে এবং বৈশ্বিক জ্ঞানসাধনায় শেষ পর্যন্ত একজন ধ্বনিবিজ্ঞানী হিসেবেই অমরত্ব লাভ করবেন। তাঁর সমকালীন ভাবনা অধ্যয়নে ব্যক্তি মুহম্মদ আবদুল হাইয়ের মনস্তত্ত্বের কিছুটা নাগাল পাওয়া হয়তো সম্ভব হবে। তিনি অনুসৃত হবেন ভাষা-গবেষকের চিন্তায় ও কর্মে। ভ্রমণ-আখ্যান লেখক কিংবা সমাজ ও সংস্কৃতি চিন্তক পরিচয় ম্লান করে দিয়ে বাংলা ধ্বনিতত্ত্ব গবেষণায় তিনি সব সময় অগ্রগণ্য হবেন।

উপসচিব শিল্পী রানী রায় বলেন, গবেষকদের কাছে তো বটেই, সাধারণ বাঙালির কাছেও মুহম্মদ আবদুল হাই নামটি কৃতজ্ঞতার সঙ্গে উচ্চারিত। কারণ তিনি আমাদের মাঝে ভাষা ও ব্যাকরণ-সচেতনতা তৈরি করেছেন।

কবি মুহম্মদ নূরুল হুদা বলেন, মুহম্মদ আবদুল হাই ছিলেন জাতির শিক্ষক। তিনি ধ্বনিবিজ্ঞান ও ধ্বনিতত্ত্বের জটিল প্রসঙ্গ-অনুষঙ্গের পাশাপাশি বিলাতে সাড়ে ৭০০ দিন বই লিখে বাংলা ভ্রমণসাহিত্যেও তাঁর আসন পাকা করে নিয়েছেন।

সর্বশেষ খবর