বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

কাউন্সিলরদের উন্নয়নকাজ তদারক করা জরুরি : চসিক মেয়র

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) মেয়র বীর মুক্তিযোদ্ধা মো. রেজাউল করিম চৌধুরী বলেছেন, উন্নয়নের সুফল তৃণমূলে নিতে কার্যক্রমগুলোর বাস্তবায়নের ক্ষেত্রে কাউন্সিলরদের তদারকি করা প্রয়োজন। চট্টগ্রামের যোগাযোগ অবকাঠামোর উন্নয়নে ২ হাজার ৫০০ কোটি এবং জলাবদ্ধতা নিরসনে প্রায় ১০ হাজার কোটি টাকার প্রকল্প চলমান। প্রকল্পের কাজ যাতে নিম্নমানের না হয় সে বিষয়ে কাউন্সিলরদের নজর রাখতে হবে। গতকাল নগরীর থিয়েটার ইনস্টিটিউটে চসিকের ৩৪তম সাধারণ সভায় সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন। চসিক মেয়র রেজাউল করিম চৌধুরী বলেন, ওয়ার্ডে হেলথ কমপ্লেক্সেগুলোয় সেবা পাওয়া যাচ্ছে কি না তা দেখতে হবে। চসিক জেনারেল হাসপাতালকে ডেডিকেটেড শিশু হাসপাতাল করা যায় কি না সে বিষয়টি বিবেচনায় আছে। যেহেতু পাশেই একটি মাতৃসদন হাসপাতাল আছে, একটি বিশেষায়িত শিশু হাসপাতাল চট্টগ্রামবাসীর জন্য অনেক সুফল বয়ে আনবে।

তিনি বলেন, নগরের প্রতিটি ওয়ার্ডে একটি করে খেলার মাঠ গড়ে তোলা হবে। প্রতিটি ওয়ার্ডে খেলার মাঠ করতে চাই। হালিশহর, চাঁদগাঁওসহ বেশকিছু এলাকায় ইতোমধ্যে কাজ শুরু হয়েছে। প্রতিটি ওয়ার্ডে থাকা খাসজমি চিহ্নিত করে সেগুলোয় শিশুদের খেলার ব্যবস্থা করা হবে। কাউন্সিলররা এ বিষয়ে উদাসীন হলে চলবে না। কারণ এ মাঠগুলো হলে অভিভাবকরা স্বস্তি পাবেন। মেয়র বলেন, বর্জ্য ব্যবস্থাপনায় প্রযুক্তিভিত্তিক আধুনিকায়ন প্রয়োজন। বর্তমানে বর্জ্য ব্যবস্থাপনায় অনেকটাই শৃঙ্খলা এসেছে। আমি সম্প্রতি ফিনল্যান্ড, সুইজারল্যান্ড, সুইডেনে আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম দেখেছি। আমার মনে হয় যেভাবে দ্রুত জনগণ বাড়ছে আমাদের শুধু শ্রমের ওপর নির্ভর না করে প্রযুক্তির ওপরও জোর দিতে হবে। আমাদের আর্থিক সীমাবদ্ধতার মধ্যেও ধীরে ধীরে ভূগর্ভস্থ এসটিএস, নতুন ল্যান্ডফিল তৈরি, সংগৃহীত বর্জ্যরে পরিবেশসম্মত ব্যবস্থাপনার সক্ষমতা বাড়াতে হবে চসিককে।

সভায় একাধিক কাউন্সিলর ট্রাফিক বিভাগকে ফুটপাত ও সড়ক দখলমুক্ত করা এবং ব্যাটারিচালিত রিকশা নিয়ন্ত্রণের আহ্বান জানালে ট্রাফিক বিভাগের এডিসি মো. কাজী হুমায়ুন রশীদ বলেন, হকারদের উঠিয়ে দিলে তারা আবারও বসে যায়। এজন্য হলিডে মার্কেট চালু করা প্রয়োজন। কাউন্সিলররা সংশ্লিষ্ট থানার ওসির সঙ্গে সমন্বিত পদক্ষেপ নিলে ফুটপাত ও সড়ক দখলমুক্ত এবং ব্যাটারিচালিত রিকশা নিয়ন্ত্রণ করা সম্ভব। বিশেষ করে রিকশাগুলোর চার্জিং পয়েন্টগুলো যদি অভিযান চালিয়ে বন্ধ করা যায় তাহলে ব্যাটারিচালিত রিকশা নিয়ন্ত্রণে আসবে। অনেকে বাসার সামনে ফুটপাতে র‌্যাম্প তৈরি করছে, এগুলোর কারণে অনেকে দুর্ঘটনায় পড়ছে। তাই এগুলো সরাতে অভিযান প্রয়োজন। পাশাপাশি বহুতল ভবন নির্মাণের ক্ষেত্রে পার্কিং স্পেস আছে কি না সে বিষয়টি নিশ্চিত করতে হবে।

সভায় চসিকের প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম, প্যানেল মেয়র, কাউন্সিলর, চসিকের বিভাগীয় ও শাখা প্রধান এবং নগরীর বিভিন্ন সরকারি সংস্থার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর