শুক্রবার, ১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ঘর সামলাতে ব্যস্ত নৌকার প্রার্থীরা

মনোনয়নপত্র নেননি বঞ্চিত তিন সংসদ সদস্য বঞ্চিতদের কাছে টানছেন প্রার্থীরা

সামছুজ্জামান শাহীন, খুলনা

ঘর সামলাতে ব্যস্ত নৌকার প্রার্থীরা

দ্বাদশ সংসদ নির্বাচনে খুলনা-১, ৩ ও ৬ আসনের বর্তমান সংসদ সদস্যরা দলীয় মনোনয়নবঞ্চিত হয়েছেন। এসব আসনে আওয়ামী লীগের নতুন প্রার্থীকে লড়তে হচ্ছে দীর্ঘ সময় ধরে প্রভাব বিস্তার করে থাকা সংসদ সদস্যের অনুসারীদের সঙ্গেই। এর বাইরে খুলনা-৪ ও ৫ আসনে স্থানীয় আওয়ামী লীগের একাধিক শীর্ষ নেতা প্রার্থী হয়েছিলেন। ফলে মনোনয়নবঞ্চিত হওয়ার পর কোথাও কোথাও নৌকা প্রার্থীর সঙ্গে দূরত্ব তৈরি হয়েছে। তবে দ্রুত পরিস্থিতি সামলাতে তৎপর হয়েছেন নৌকার নতুন কান্ডারিরা।

জানা যায়, খুলনা-৩ আসনে মনোনয়ন পাওয়ার পর আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম কামাল হোসেন এ আসনের বর্তমান সংসদ সদস্য ও প্রতিমন্ত্রী মন্নুজান সুফিয়ানের বাড়িতে গিয়ে তার সঙ্গে সাক্ষাৎ করেন। এ ছাড়া মন্নুজান সুফিয়ানের স্বামী শ্রমিক নেতা অধ্যাপক আবু সুফিয়ানের কবর জিয়ারত করেন ও তার রুহের মাগফিরাত কামনা করেন। মন্নুজান সুফিয়ানের কর্মী-অনুসারীদের সঙ্গেও মতবিনিময় করছেন এস এম কামাল। একইভাবে খুলনা-৪ আসনের বর্তমান সংসদ সদস্য আবদুস সালাম মুর্শেদীর আসনে মনোনয়ন চেয়ে আবেদন করেছিলেন জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুজিত অধিকারী, প্রথম যুগ্ম সম্পাদক সরফুদ্দিন বিশ্বাস বাচ্চু, যুগ্ম সম্পাদক এস এম কামরুজ্জামান জামাল ও মহানগর যুবলীগের সভাপতি সফিকুর রহমান পলাশ। এর মধ্যে নৌকা পাওয়া সালাম মুর্শেদী গত ২৯ নভেম্বর মনোনয়নপত্র জমা দিতে গেলে অধিকাংশ মনোনয়নবঞ্চিতরাই সেখানে ছিলেন না। ফলে শুরুতেই দলের অভ্যন্তরে চাপের মধ্যে পড়েছেন এই নৌকার প্রার্থী। আবদুস সালাম মুর্শেদী বলেন, আওয়ামী লীগ বড় দল, অনেক যোগ্য প্রার্থী আছে। তারা নির্বাচন করার যোগ্যতা রাখে। তবে একজনকে মনোনয়ন দিতে হয়। আমি বিশ্বাস করি যখনই নৌকা প্রতীক দেওয়া হয়েছে তখন থেকেই আমাদের নেতা-কর্মী সবাই এক ও অভিন্ন। নৌকার বিজয়ের জন্য সবাই কাঁধে কাঁধ মিলিয়ে কাজ করব। এদিকে এ আসনে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন সাবেক সংসদ সদস্য এস এম মোর্ত্তজা রশিদী সুজার ভাই সাবেক ছাত্রলীগ নেতা এস এম মর্তুজা রশিদী দারা। স্বতন্ত্র এই প্রার্থীকে ঘিরে তৈরি হয়েছে নতুন সমীকরণ। সুজার জনপ্রিয়তা কাজে লাগিয়ে দারার পক্ষে মাঠে নামতে চাইছেন মুর্শেদী-বিরোধীরা। দারা বলেন, প্রায় ৪২ বছর ধরে আমাদের পরিবার তৃণমূলে মানুষের সঙ্গে আছে। আমরা মনে করি তারা আমাদের ভালোবাসায় সিক্ত করবেন। একইভাবে খুলনা-৫ ও ৬ আসনে দলীয় প্রার্থীর বিরুদ্ধে নিজ দলের নেতারা প্রার্থী হওয়ায় টেনশনে রয়েছেন নৌকার প্রার্থীরা।   

খুলনা-৫ আসনে (ডুমুরিয়া-ফুলতলা) আসনে আওয়ামী লীগের প্রার্থী নারায়ণ চন্দ্র চন্দের প্রতিদ্বন্দ্বীয় মাঠে রয়েছেন ফুলতলা উপজেলা চেয়ারম্যান শেখ আকরাম হোসেন। খুলনা-৬ আসনে নৌকা প্রার্থী মো. রশীদুজ্জামানের   বিরুদ্ধে প্রার্থী হয়েছেন জেলা আওয়ামী লীগের কোষাধ্যক্ষ জি এম মাহবুবুল আলম। তবে জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিত অধিকারী বলেন, খুলনা-১, ৩ ও ৬ আসনে মনোনয়নবঞ্চিত সাবেক সংসদ সদস্যরা কেউ নির্বাচনে প্রার্থী হননি। যদিও কেন্দ্র থেকে বলা হয়েছিল কেউ স্বতন্ত্র প্রার্থী হলে বাধা দেওয়া হবে না। আমরা মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৭ ডিসেম্বর পর্যন্ত অপেক্ষা করব। তারপর    কারা প্রার্থী থাকে দেখে পরবর্তী সাংগঠনিক কার্যক্রম শুরু করব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর