শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

গণসংগীতের সুরে উষ্ণতা নন্দনমঞ্চে

সাংস্কৃতিক প্রতিবেদক

চট্টগ্রামের নির্দিষ্ট গন্ডি পেরিয়ে এবার রাজধানীতে নিজেদের শৈল্পিকতার চিত্র ফুটিয়ে তুলেছে সৃজামি সাংস্কৃতিক অঙ্গন। বন্দরনগরীর সাংস্কৃতিক অঙ্গনে নিজেদের আলোর দ্যুতি ছড়িয়ে এ প্রথম রাজধানীতেও তুলে ধরলেন নিজেদের নন্দনতত্বের মুন্সীয়ানা। সুরের তালে, লয়ে ও ছন্দে ঢেলে দিলেন শিল্পের রস। হিমশীতল শিল্পকলা একাডেমির ভাসমান নন্দনমঞ্চে উষ্ণতা ছড়ালেন গণসংগীতের সুরে সুরে। ঢাকায় নিজেদের দুই দিনব্যাপী প্রথম উৎসবে প্রথম দিনের আসরে সৃজামির শিল্পীরা এমন আবহ তৈরি করলেন শিল্পকলা একাডেমিতে। একক ও দলীয়সংগীত দিয়েই সাজানো ছিল প্রথম দিনের আয়োজন। গতকাল বিকালে একাডেমির নন্দনমঞ্চে এ উৎসবের উদ্বোধন করেন একুশে পদকে ভূষিত সাংস্কৃতিক ব্যক্তিত্ব মামুনুর রশীদ। এ সময় আরও উপস্থিত ছিলেন নাট্যজন আহমেদ ইকবাল হায়দার ও সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। প্রথম দিনের আসরে এককসংগীত পরিবেশন করেন সুজিত চক্রবর্ত্তী, পূজা চক্রবর্ত্তী, ময়ুরী দাশ গুপ্তা, সাবিরা শাহীনুর পল্লবী, তৌহিদ শিমুল, রশ্মি দেব, রিয়া চৌধুরী প্রমুখ। দলীয়সঙ্গীত পর্বে শিল্পীরা পরিবেশন করেন ‘দ্রোহ, সাম্য ও নবজীবনের গান’ শিরোনামের গণসংগীত। আমন্ত্রিত গণসংগীত দল হিসেবে উৎসবে অংশ নেয় মুন্সীগঞ্জের অন্বেষণ বিক্রমপুর। আজ শেষ হবে দুই দিনের এ গণসংগীত উৎসব। সমাপনী আসরের আয়োজন অনুষ্ঠিত হবে একাডেমির সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে। শেষ দিনের আসরে আজ ‘কবিতার গান’ পরিবেশন করবেন সৃজামি সাংস্কৃতিক অঙ্গনের শিল্পীরা। সমাপনী দিনের শেষ পর্বে ‘ধর ধর চোর চোর’ শিরোনামের গীতিকাব্য পরিবেশন করবে উদীচী শিল্পীগোষ্ঠী।

প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ : সংঘাত-সংঘর্ষ ও একতরফা নির্বাচনের পথ পরিহার, দল নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন এবং শ্রমিক হত্যার বিচার, ক্ষতিপূরণ, ন্যায্য মজুরি নিশ্চিতের দাবিতে প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ করেছে প্রতিবাদী সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো। গতকাল বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্বোপার্জিত স্বাধীনতা চত্বরে এ প্রতিবাদী সাংস্কৃতিক সমাবেশ অনুষ্ঠিত হয়।

প্রতিবাদী এ আয়োজনে আবৃত্তি করেন উদীচী কেন্দ্রীয় সংসদের সদস্য শিখা সেন গুপ্তা ও চারণ সাংস্কৃতিক কেন্দ্রের কামরুজ্জামান ভূঁইয়া প্রমুখ। দলীয়সঙ্গীত পরিবেশন করে বিবর্তন সাংস্কৃতিক কেন্দ্র। জারি গান পরিবেশন করে চারণ সাংস্কৃতিক কেন্দ্র। সবশেষে সমসাময়িক প্রেক্ষাপটে নির্মিত পথনাটক ‘ঝাঁজ’ পরিবেশন করে উদীচী শিল্পীগোষ্ঠী। প্রতিবাদী সামাজিক সাংস্কৃতিক সংগঠনগুলোর পক্ষে সমাবেশে অংশ নেয়- বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, বিবর্তন সাংস্কৃতিক কেন্দ্র, গণসংস্কৃতি কেন্দ্র, সংহতি সংস্কৃতি সংসদ, সমাজ অনুশীলন কেন্দ্র, বাংলাদেশ গণশিল্পী সংস্থা, সাংস্কৃতিক ইউনিয়ন, রাজু বিতর্ক অঙ্গন, চারণ সাংস্কৃতিক কেন্দ্র, ভাগ্যকুল পাঠাগার ও সাংস্কৃতিক কেন্দ্র, সংগীত সংস্কৃতি প্রাঙ্গণ, প্রগতি লেখক সংঘ।

 

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর