বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনের পর শ্রম আইনের ত্রুটি সংশোধন করা হবে : আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক

নির্বাচনের পর শ্রম আইনের ত্রুটি সংশোধন করা হবে : আইনমন্ত্রী

আইন বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, নির্বাচনের পর যখন নতুন সংসদ বসবে, তখন শ্রম আইনের ত্রুটি সংশোধন করা হবে। গতকাল সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ কথা বলেন। আনিসুল হক বলেন, শ্রম আইন সংশোধনীর টাইপিংয়ে এমন কিছু ত্রুটি ছিল যেগুলোর জন্য শ্রমিকদের অধিকার ক্ষুণ্ন হবে। এজন্য রাষ্ট্রপতি আইনটিতে সই না করে ফেরত পাঠিয়েছেন। শ্রমিকদের অধিকারের প্রতি সরকারের সদিচ্ছার প্রতিফলন হিসেবেই এমনটি হয়েছে।

টাইপিংয়ের ত্রুটির বিষয়ে আইনমন্ত্রী বলেন, শ্রমিকদের সঙ্গে যদি মালিকরা বেআইনি আচরণ করেন, তাহলে তাদের জন্য একটি সাজার কথা আইনের মধ্যে আছে। তা একটু মিসপ্লেস হয়ে গিয়েছিল।

যেটা ২৯৪-এর এক হওয়ার কথা ছিল, তা সেরকম না হয়ে অন্যরকম হয়েছে। অনেক বিল খুব তাড়াতাড়ি পাস হয়েছিল গত সংসদে। সে কারণে এ ভুলটা পরে ধরা পড়ে। তিনি বলেন, যেহেতু এটি সংসদে পাস হয়ে গেছে এবং ওই জায়গাটুকু সংশোধন করা প্রয়োজন এজন্য আইনটি আবার সংসদে যেতে হবে। এখন যেহেতু তফসিল ঘোষণা হয়ে গেছে এবং বর্তমান সংসদে আর অধিবেশন হবে না সেহেতু নির্বাচনের পর নতুন সংসদে এটি উপস্থাপন করা হবে। ভুল সংশোধনের মাধ্যমে শ্রমিকদের অধিকার সুরক্ষা করা হবে।

আইনমন্ত্রী বলেন, আইনটিতে মালিকদের কিছু আচরণের ব্যাখ্যা করে দেওয়া আছে। বলা আছে, কোনো মালিক বেআইনি লকআউট শুরু করলে কিংবা চালিয়ে গেলে অথবা তা এগিয়ে নেওয়ার জন্য কোনো কাজ করলে তিনি ছয় মাস পর্যন্ত কারাদণ্ড অথবা ২০ হাজার টাকা পর্যন্ত অর্থদণ্ড অথবা উভয়দণ্ডে দণ্ডিত হবেন। এই সাজাটা ছিল ৫ হাজার টাকা, কিন্তু এটি ২০ হাজার টাকা করেছি। এখানেই ত্রুটিটা হয়েছে। এই ত্রুটি যখন শ্রম মন্ত্রণালয় ধরতে পেরেছে, তখন বন্ধ করে দেওয়া হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর