বৃহস্পতিবার, ৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

সার সয়াবিন কেমিক্যাল আমদানিসহ আট দরপ্রস্তাব অনুমোদন

নিজস্ব প্রতিবেদক

সার, সয়াবিন তেল, কেমিক্যাল আমদানিসহ মোট আটটি দরপ্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ১ হাজার ২৪৮ কোটি ২২ লাখ ৬০ হাজার ৬৫০ টাকা। গতকাল অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ অনুমোদন দেওয়া হয়। বৈঠক শেষে ভার্চুয়ালি ব্রিফিং করেন মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহাবুব খান। তিনি বলেন, দেশের কৃষি খাতে সারের সরবরাহ নিশ্চিত করতে রাষ্ট্রীয় পর্যায়ে বিভিন্ন দেশের সঙ্গে চুক্তি ও আন্তর্জাতিক দরপত্রের মাধ্যমে ২ লাখ ৫০ হাজার টন বিভিন্ন ধরনের সার আমদানি করা হবে। তিনি বলেন, রোমানিয়া থেকে ২ কোটি ২০ লাখ লিটার সয়াবিন তেল কেনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। প্রতি লিটার সয়াবিন তেলের দাম পড়বে প্রায় ১৫৫ টাকা। ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) মাধ্যমে বিক্রির লক্ষ্যে এ তেল কেনা হবে। এদিকে ২০২৪ সালের প্রথম তরলীকৃত প্রাকৃতিক গ্যাস বা এলএনজি সুইজারল্যান্ড থেকে আনার সিদ্ধান্ত নিয়েছে সরকার। সুইজারল্যান্ডের একটি কোম্পানি থেকে এক কার্গো বা ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানির অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে মোট ব্যয় হবে ৬৯১ কোটি ৭৩ লাখ ২০৮ টাকা। এ ছাড়া কক্সবাজারের মহেশখালীতে তৃতীয় ভাসমান এলএনজি টার্মিনাল স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

এ ভাসমান এলএনজি টার্মিনালের সক্ষমতা হবে ৬০০ এমএমসিএফ (মিলিয়ন কিউবিক ফুট)। ১৫ বছরের জন্য এ রিগ্যাস চার্জ নির্ধারণ-সংক্রান্ত পেট্রোবাংলা ও সামিট অয়েল অ্যান্ড শিপিং কোম্পানি লিমিটেডের মধ্যে সই হওয়া টার্মিনাল ব্যবহার ও বাস্তবায়ন-সংক্রান্ত চুক্তির খসড়া অনুমোদন দিয়েছে সরকারি ক্রয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি।

আরেক প্রস্তাবের মাধ্যমে ভারতের জাতীয় গ্রিড ব্যবহার করে নেপাল থেকে ৪০ মেগাওয়াট জলবিদ্যুৎ আমদানি করতে চায় বাংলাদেশ। সরাসরি ক্রয় পদ্ধতিতে (ডিপিএম) এ বিদ্যুৎ আমদানির নীতিগত অনুমোদন দিয়েছে অর্থনৈতিক বিষয়-সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। একই স্থানে অনুষ্ঠিত ওই কমিটির সভায়ও সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর