শনিবার, ৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ছাড়ের আশায় পাঁচ ইসলামী দল

মহাজোটের শরিক না হয়েও আসন চায় কেউ কেউ

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগ থেকে ন্যূনতম ছাড় চায় পাঁচ ইসলামী দল। মহাজোটের শরিক না হয়েও তাদের কেউ কেউ সমঝোতার ভিত্তিতে এক থেকে একাধিক আসনে নিজেদের প্রার্থীর বিজয়ের নিশ্চয়তাও চায়। নিজেদের প্রত্যাশা পূরণে মহাজোটের নেতৃত্ব দেওয়া আওয়ামী লীগ শীর্ষ নেতৃত্বের সঙ্গে জোর তদবির চালাচ্ছে কওমি ও পীর মতাদর্শী   ইসলামী এ দলগুলো।

বাংলাদেশ ইসলামী ফ্রন্টের চেয়ারম্যান মাওলানা এম এ মতিন বলেন, ‘মহাজোটের শরিক না হলেও নির্বাচনে কৌশলগতভাবে আমাদের সঙ্গে মহাজোটের ঐক্য থাকবে। এখন নির্বাচনি কৌশল নির্ধারণে আমাদের সঙ্গে আলাপ-আলোচনা চলছে। আগামী দু-এক দিনের মধ্যেই এ বিষয়ে ক্লিয়ার  মেসেজ পাব।’

ইসলামী ঐক্যজোটের এক নেতা বলেন, ‘নির্বাচনে আমাদের প্রার্থী বিজয়ের নিশ্চয়তা নিয়ে আওয়ামী লীগের সঙ্গে আলাপ-আলোচনা চলছে। ইসলামী ঐক্যজোট কমপক্ষে পাঁচটি আসনে প্রার্থীর বিজয়ের নিশ্চয়তা চেয়েছে।’

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশগ্রহণ ও বর্জন নিয়ে টালমাটাল রাজনীতি। বিএনপির নেতৃত্বাধীন জোটসহ বেশ কিছু রাজনৈতিক দল নির্বাচন বর্জন করছে। পক্ষান্তরে কওমি ও পীরভিত্তিক পাঁচ ইসলামী রাজনৈতিক দল- ইসলামী ঐক্যজোট, বাংলাদেশ ইসলামী ফ্রন্ট, ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ, তরিকত ফেডারেশন এবং বাংলাদেশ সুপ্রিম পার্টির নির্বাচনে অংশগ্রহণে কিছুটা হলেও জমিয়ে তুলেছে ভোটের আমেজ। এরই মধ্যে মহাজোটের ভিতর ও বাইরের পাঁচ ইসলামী দল আওয়ামী লীগের সঙ্গে কৌশলগত ঐক্য করে নির্বাচনি বৈতরণি পার করার চেষ্টা করছে। যার মধ্যে কওমি মতাদর্শী রাজনৈতিক দল ইসলামী ঐক্যজোট ৪০টি আসনে প্রার্থী দিয়েছে। এর মধ্যে কমপক্ষে পাঁচটি আসনে কৌশলগত ঐক্যের মাধ্যমে নিজেদের প্রার্থীকে বিজয়ী করতে চাইছে দলটি। পাঁচ আসনে নিজেদের প্রার্থীদের বিজয়ী করতে তদবির করছে দলটি। এ আসনগুলোর মধ্যে রয়েছে ব্রাহ্মণবাড়িয়া-২ থেকে দলের চেয়ারম্যান মাওলানা আবুল হাসানাত আমিনী, ব্রাহ্মণবাড়িয়া-৫ থেকে দলের কেন্দ্রীয় নেতা মেহেদি হাসান, কুমিল্লা-২ থেকে দলের সহকারী মহাসচিব মাওলানা আফতাফ হোসেন বিজয়ের নিশ্চয়তা চায়। পীরভিত্তিক রাজনৈতিক দল বাংলাদেশ ইসলামী ফ্রন্ট ৪০ আসনে প্রার্থী দিয়েছে। যার মধ্যে চারটি আসনে নিজেদের প্রার্থী বিজয়ী করতে চায়। এ আসনগুলোর মধ্যে চট্টগ্রাম-২ অথবা চট্টগ্রাম-১২ থেকে দলের চেয়ারম্যান মাওলানা এম এ মতিন এবং চট্টগ্রাম-১৪ থেকে দলের মহাসচিব স. ম. আবদুস সামাদ ও ব্রাহ্মণবাড়িয়া-১ থেকে অ্যাডভোকেট মুহাম্মদ ইসলাম উদ্দিন দুলাল অন্যতম।

ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ ৩৬ আসনে প্রার্থীর মনোনয়নপত্র জমা দিলেও চাঁদপুর-৫ আসন থেকে দলের চেয়ারম্যান মাওলানা সৈয়দ মুহাম্মদ বাহাদুর শাহ মোজাদ্দেদী জয় নিশ্চিত করতে চান। মহাজোটের শরিক পীরভিত্তিক রাজনৈতিক দল তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর মাইজভান্ডারী চট্টগ্রাম-২ আসনে জোটবদ্ধভাবে সর্বশেষ দুটি নির্বাচনে বিজয়ী হয়েছেন। এবারও তরিকত ফেডারেশনের চেয়ারম্যান নজিবুল বশর এ আসন থেকে মহাজোটের প্রার্থী বিজয়ের নিশ্চয়তা চায়। এ আসনে প্রার্থী হতে চান বাংলাদেশ সুপ্রিম পার্টির চেয়ারম্যান সাইফুদ্দীন মাইজভান্ডারী। নতুন নিবন্ধন পাওয়া দলটির চেয়ারম্যান এ আসন থেকে মহাজোটের সঙ্গে ঐক্য করেই নির্বাচন করতে চায়।

সর্বশেষ খবর