শিরোনাম
সোমবার, ১১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

হয়রানিমুক্ত কর ব্যবস্থাপনা চায় এফবিসিসিআই

নিজস্ব প্রতিবেদক

রাজস্ব আদায় বাড়াতে হলে হয়রানিমুক্ত কর ব্যবস্থাপনা নিশ্চিত করতে বললেন দেশের ব্যবসায়ী শিল্পপতিদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. মাহবুবুল আলম। তিনি বলেন, কিছু কর্মকর্তার অনৈতিক কর্মকান্ডে আতঙ্কে থাকেন ব্যবসায়ীরা। রাজধানীর আগারগাঁওয়ে গতকাল রাজস্ব ভবনে ভ্যাট দিবস উপলক্ষে আয়োজিত সেমিনার ও ভ্যাট সম্মাননা প্রদান অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানে এফবিসিসিআই সভাপতি অভিযোগ করে বলেন, কর প্রশাসনের অদক্ষতা ও কর্মকর্তাদের হয়রানির কারণে আতঙ্কে থাকতে হয় ব্যবসায়ীদের। কর প্রদানে উপযুক্ত পরিবেশ নিশ্চিত করা প্রয়োজন। ব্যবসায়ীরা কোনো ধরনের হয়রানি ছাড়া ভ্যাট দেবে, ট্যাক্স দেবে এনবিআর চেয়ারম্যান যদি সেই নিশ্চয়তা দেন, তাহলে আমরা কথা দিতে পারি আমরা ট্যাক্সও দেব, ভ্যাটও দেব, সবকিছু দেব। অনুষ্ঠানে জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান আবু হেনা মোহাম্মদ রহমাতুল মুনিম বলেন, কর ব্যবস্থাপনার আধুনিকায়নে উদ্যোগ নিয়েছে সরকার। ফাঁকিবাজদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারির পাশাপাশি ব্যক্তিপর্যায়ে কর প্রদানে আগ্রহী গড়ে তোলার আহ্বান জানান তিনি।

এনবিআর চেয়ারম্যান বলেন, দেশ যখন উন্নয়নের দিকে এগিয়ে চলে, তখন মাথাপিছু আয় বৃদ্ধি পায়। তাই ব্যক্তি করদাতাদের কাছ থেকে আদায়ের দিকে নজর দিতে হবে। এনবিআর সদস্য (ভ্যাট নীতি) জাকিয়া সুলতানা বলেন, ভ্যাট ফাঁকি রোধ করার জন্য পরিবীক্ষণ বাড়াতে হবে এবং কার্যকর ট্যাক্স পেয়ার সেবা বৃদ্ধি করতে হবে। অর্থসচিব খায়েরুজ্জামান মজুমদার বলেন, সামগ্রিক খাতের অগ্রগতি ভালো। তবে উচ্চমূল্যস্ফীতি একটা সমস্যা। যা নিয়ন্ত্রণে কাজ করছে সরকার। জুনের মধ্যে সাড়ে ৭ শতাংশের নিচে আনার লক্ষ্যে কাজ চলছে। আরও বক্তব্য দেন, সিনিয়র বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ।

অর্থনীতিবিদদের মতে, রাজস্বকে অর্থনীতির চালিকাশক্তি বলা হলেও বাংলাদেশে রাজস্ব আদায়ের হার জিডিপির ১০ শতাংশের নিচে। তাই আয় বাড়াতে আইনি পরিবর্তন, কাঠামোগত সংস্কার ও জনবান্ধব পরিবেশ নিশ্চিত করার কথা বলা হলেও প্রত্যাশা অনুযায়ী সফলতা পায়নি জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। ভ্যাট দিবসের আলোচনায় এসব নিয়ে উঠে আসে নানামুখী সমালোচনা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর