বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
আপিল বিভাগের মন্তব্য

আগাম জামিনের বিষয়ে গাইডলাইন অনুসরণ না করা দুর্ভাগ্যজনক

নিজস্ব প্রতিবেদক

দেশের সর্বোচ্চ আদালত বলেছেন, আপিল বিভাগ থেকে আগাম জামিনের বিষয়ে যে গাইডলাইন দেওয়া হয়েছে, হাই কোর্ট বিভাগ সেটা পুরোপুরি অনুসরণ করছেন না, এটা দুর্ভাগ্যজনক। ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায়চৌধুরীর আগাম জামিনের বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের আবেদনের শুনানির সময় গতকাল প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির আপিল বেঞ্চ এ মন্তব্য করেন। একই সঙ্গে প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনায় মামলাসহ নাশকতার চার মামলায় নিপুণ রায়কে হাই কোর্টের দেওয়া জামিন বহাল রেখেছেন আপিল বিভাগ। রাষ্ট্রপক্ষে শুনানি করেন অ্যাটর্নি জেনারেল এ এম আমিন উদ্দিন ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল সারওয়ার হোসেন বাপ্পী। আদালতে নিপুণের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার বদরুদ্দোজা বাদল, ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন, ব্যারিস্টার রুহুল কুদ্দুস কাজল।

আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি এম ইনায়েতুর রহিম নিপুণ রায়ের মামলার নথি দেখে বলেন, জামিনযোগ্য ধারার মামলায় যদি হাই কোর্টে জামিন চান, তাহলে ম্যাজিস্ট্রেট কোর্ট থাকার তো প্রয়োজন নেই। এসব মামলায় তো ম্যাজিস্ট্রেট কোর্ট জামিন দিতে পারেন। নিপুণ রায়ের আইনজীবীদের উদ্দেশে আদালত বলেন, আপনাদের মতো সিনিয়র আইনজীবীরা যখন এসব মামলা নিয়ে হাই কোর্টে যান, তখন হাই কোর্টও এসব মামলা এন্টারটেইন করেন। এটা ভেরি আনফরচুনেটলি, হাই কোর্ট আগাম জামিন নিয়ে আপিল বিভাগের গাইডলাইন সঠিকভাবে অনুসরণ করছেন না।

নিপুণ রায় সম্পর্কে আদালত বলেন, তাকে তো লাঠি নিয়ে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। এখন তো ফেসবুকের যুগ। হিরোইজম করে সেটা আবার সামাজিক মাধ্যমে প্রকাশ করা হয়। এ সময় নিপুণের আইনজীবীরা বলেন, নিপুণের হাতে লাঠির ছবি অনেক আগের।

জ্যেষ্ঠ আইনজীবী বদরুদ্দোজা বাদল বলেন, প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনা নিন্দনীয়। এ ঘটনায় যে বা যারাই জড়িত তাদের দৃষ্টান্তমূলক শাস্তি হওয়া উচিত। তবে নিপুণ রায়ের বিরুদ্ধে সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই, শুধু রাজনৈতিক কারণে হয়রানির জন্য তাকে মামলায় অভিযুক্ত করা হয়েছে।

শুনানির একপর্যায়ে প্রধান বিচারপতি ওবায়দুল হাসান বলেন, প্রধান বিচারপতিসহ বিচারকদের নিয়ে ক্রমাগত বিষোদগার করা হচ্ছে; যা নিয়ে এক পক্ষ নিন্দা জানাচ্ছে, আরেক পক্ষ ষড়যন্ত্র খুঁজছে। বিএনপির আইনজীবীরা যদি আদালত ও বিচারপতি নিয়ে বক্তব্যে সতর্ক না হন, তাহলে তো অন্যরাও একই পথ নেবে। এ সময় আপিল বিভাগ বলেন, বিচারপতিদের ও আদালতের সুরক্ষা দেওয়ার দায়িত্ব সব আইনজীবীর। সম্মিলিত আইনজীবী সমাজকে আদালত ও বিচারপতিদের মর্যাদা রক্ষার জন্য ভূমিকা রাখতে হবে।

এর আগে ৪ ডিসেম্বর প্রধান বিচারপতির বাসভবনে হামলার ঘটনাসহ নাশকতার আট মামলায় ঢাকা জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায়চৌধুরীকে আগাম জামিন দেন হাই কোর্ট। ১১ জানুয়ারি পর্যন্ত তাঁকে আগাম জামিন দেওয়া হয়। পরে এর মধ্যে চার মামলায় জামিন স্থগিত চেয়ে আবেদন করে রাষ্ট্রপক্ষ।

 

 

সর্বশেষ খবর