বৃহস্পতিবার, ১৪ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

অবৈধ গ্যাস সংযোগে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় অবৈধভাবে হাজার হাজার গ্যাস সংযোগ দেওয়ার সঙ্গে জড়িত কর্মকর্তা ও ঠিকাদারদের বিরুদ্ধে গ্যাস আইন-২০১০ অনুযায়ী ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়ে রায় দিয়েছেন হাই কোর্ট। গতকাল বিচারপতি মোস্তফা জামান ইসলাম এবং বিচারপতি মো. আতাবুল্লাহর সমন্বয়ে গঠিত হাই কোর্ট বেঞ্চ এ রায় দেন। রিটের পক্ষে ছিলেন জ্যেষ্ঠ আইনজীবী মনজিল মোরসেদ। তাকে সহায়তা করেন আইনজীবী সঞ্জয় ম-ল। বিবাদী পক্ষে ছিলেন আইনজীবী কাজী আক্তার হামিদ ও নাসির আহমেদ। রায়ে কয়েক দফা নির্দেশনা দিয়েছেন আদালত। সেগুলো হলো- জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিবকে উচ্চপদস্থ কর্মকর্তার সমন্বয়ে ছয় সদস্যবিশিষ্ট একটি কমিটি গঠন করতে বলা হয়েছে। ওই কমিটি ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ ও চট্টগ্রামে অবৈধ গ্যাস সংযোগের অভিযোগের তদন্ত এবং এর সঙ্গে জড়িত কর্মকর্তা, ঠিকাদারদের তালিকা তৈরি করে ছয় মাসের মধ্যে প্রতিবেদন আদালতে দাখিল করতে বলা হয়েছে। রায়ে আদালত জ্বালানি ও খনিজসম্পদ মন্ত্রণালয়ের সচিবকে সংশ্লিষ্ট সবার কাছে একটি নির্দেশনা জারি করতে বলেছেন। সেখানে অবৈধ গ্যাস সংযোগের সঙ্গে জড়িতদের বিরুদ্ধে গ্যাস আইনের ১০, ১২ এবং ১৯ ধারা অনুযায়ী আইনগত ব্যবস্থা নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) চেয়ারম্যানকে ঢাকা, নারায়ণগঞ্জ, নরসিংদী, গাজীপুর, মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ ও চট্টগ্রামের অবৈধ গ্যাস সংযোগের বিষয় তদন্ত করে এবং অভিযুক্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন আদালত। রায়ে এই মামলাটি চলমান হিসেবে রেখেছেন আদালত।

মামলার বিবরণে জানা যায়, চট্টগ্রামসহ বিভিন্ন এলাকায় অবৈধভাবে হাজার হাজার গ্যাস সংযোগ দিয়ে দুর্নীতি করা হচ্ছে- মর্মে সংবাদ প্রকাশিত হলে জনস্বার্থে হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশ (এইচআরপিবি) হাই কোর্টে রিট দায়ের করেন। ওই রিটের শুনানি নিয়ে ২০১১ সালের ৮ নভেম্বর রুল জারি করেন হাই কোর্ট। দীর্ঘদিন পর এ রুলের শুনানি শেষে রায় দিলেন হাই কোর্ট।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর