শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

পিঁয়াজের পর আদা রসুনে কারসাজি

মুহাম্মদ সেলিম, চট্টগ্রাম

পিঁয়াজের পর এবার শুরু হয়েছে আদা-রসুনের দামে ঘোড়া দৌড়। চার দিনের ব্যবধানে দেশের অন্যতম পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জে আদা ও রসুনের দাম বেড়েছে কেজিতে ১০ থেকে ১৫ টাকা। খুচরা বাজারে তা বেড়ে হয়েছে ৪০ থেকে ৫০ টাকা কেজি। সাধারণ আড়তদারদের অভিযোগ, আদা-রসুনের মজুদ পর্যাপ্ত থাকলেও ব্যবসায়ী সিন্ডিকেটের কারসাজিতে ঊর্ধ্বগতি হচ্ছে বাজার। এ নিয়ে গতকাল কথা হয় চাক্তাই-খাতুনগঞ্জের কয়েকজন আড়তদারের সঙ্গে। তারা বলেন, ‘বর্তমানে আদা ও রসুনের পর্যাপ্ত মজুদ রয়েছে। সরবরাহ চেইন ঠিক আছে। কিন্তু সিন্ডিকেট কারসাজিতে বেড়ে গেছে আদা-রসুনের দাম। চার দিনের ব্যবধানে আদা ও রসুনের কেজিপ্রতি দাম বেড়েছে ১০ থেকে ১৫ টাকা।’ সরকারি সংস্থা টিসিবির হিসাব অনুযায়ী, গত এক বছরে আদা ও রসুনের দাম বেড়েছে অস্বাভাবিকভাবে। যার মধ্যে এক বছরের ব্যবধানে দেশি রসুনের দাম বেড়েছে ২৪০ শতাংশ।

 আমদানি করা চীনা রসুনের দাম বেড়েছে ৯৫ শতাংশ। একই সময়ে দেশি আদার দাম বেড়েছে ২০০ শতাংশ। আমদানি করা আদার দাম বেড়েছে ৮৫ শতাংশ।

ধারণা করা হচ্ছে, পিঁয়াজের পর বাজার কারসাজি সিন্ডিকেটের লুলুপ দৃষ্টি পড়েছে আদা-রসুনের ওপর। কতিপয় সিন্ডিকেট কারসাজির কারণে চাক্তাই-খাতুনগঞ্জে চার দিনের ব্যবধানে রসুনের দাম বেড়ে বিক্রি হচ্ছে কেজি ১৯০ টাকা। অথচ চার দিন আগেও তা বিক্রি হয়েছে কেজি ১৭৫ টাকায়। সিন্ডিকেট কারসাজির কারণে আদার দাম বেড়েছে কেজিতে ১০ টাকা। চার দিন আগে তা বিক্রি হয়েছে ১৮০ টাকা। পাইকার বাজারের পাশাপাশি খুচরা বাজারেও দাম বেড়েছে আদা ও রসুনের। বৃহস্পতিবার চট্টগ্রামের খুচরা বাজারে আদা বিক্রি হয়েছে ২৫৫-২৬০ টাকা এবং রসুন বিক্রি হয়েছে কেজি ২১০-২১৫ টাকা।

কমেছে পিঁয়াজের দাম : কুমিল্লা প্রতিনিধি জানান, কুমিল্লা নগরীতে একটি প্রতিষ্ঠান ৮৫ টাকায় পিঁয়াজ বিক্রি করছে। নগরীর চকবাজারে দুই দিন ধরে ক্রেতারা লাইন ধরে পিঁয়াজ কিনছেন। এতে নগরীতে পিঁয়াজের দাম কমতে শুরু করেছে। সিন্ডিকেট ভাঙতে এ উদ্যোগ বলে জানান ব্যবসায়ীদের একটি পক্ষ।

ব্যবসায়ী সূত্রে জানা গেছে, ৮৫ টাকা ধরে বুধবার মাইকিং করে বিক্রি হয়েছিল প্রতি কেজি দেশি পিঁয়াজ। কম দামে পিঁয়াজ পেয়ে লাইন ধরে কিনেছেন স্থানীয়রা। গতকালও নগরীর চকবাজারের শাহপরান স্টোরের সামনে এ দৃশ্য দেখা গেছে।

চকবাজার ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক সৈয়দ মো. পারভেজ বলেন, যেন কোনো সিন্ডিকেট কুমিল্লার বাজারে পিঁয়াজ নিয়ে কারসাজি করতে না পারে তাই আমাদের এ উদ্যোগ। এ ছাড়া এতে আমাদের দেশের চাষিদের উৎসাহিতও করা হলো। এ উদ্যোগে সহযোগিতা করেছেন দোকান মালিক সমিতির সাধারণ সম্পাদক আতিক উল্লাহ খোকন ও চকবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি আলী আশরাফসহ অন্যরা।

সর্বশেষ খবর