রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

সাংস্কৃতিক অঙ্গনে বিজয় উদযাপন

সাংস্কৃতিক প্রতিবেদক

সাংস্কৃতিক অঙ্গনে বিজয় উদযাপন

৯ মাসের রক্তক্ষয়ী যুদ্ধ, ৩০ লাখ শহীদের রক্ত আর ২ লাখ নারীর সম্ভ্রমের বিনিময়ে পরাধীনতার গ্লানিমুক্ত হয়ে গৌরবময় স্বাধীনতা অর্জন করে গোটা জাতি। সেই থেকে স্বাধীনতা, সেই থেকে বাঙালির মাথা উঁচু  করে দাঁড়ানোর দিন। ৭১-এর ১৬ ডিসেম্বর বিজয়ের স্বাদ অর্জন করে বাঙালি জাতি। স্মৃতিসৌধে ফুলেল শ্রদ্ধাজ্ঞাপন,  আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্য দিয়ে গতকাল দিনব্যাপী বিজয়ের ৫২তম বার্ষিকী উদযাপন করেছে সাংস্কৃতিক অঙ্গনের মানুষ।

শিল্পকলা একাডেমি : ‘সারা বিশ্বেই বাংলাদেশকে নিয়ে আলোচনা হচ্ছে, অপ্রতিরোধ্য অগ্রযাত্রায় এগিয়ে চলেছে বাংলাদেশ’  শিরোনামে বিজয় দিবস উদযাপন করেছে শিল্পকলা একাডেমি। গতকাল সকাল ৯টায় সাভারের জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অপর্ণের মধ্য দিয়ে শুরু হয় শিল্পকলা একাডেমির             দিনব্যাপী কার্যক্রম। এরপর একাডেমির আয়োজনে দর্শক মুখরিত বেলতলায় সাংস্কৃতিক পরিবেশনা উপস্থাপন করে বাংলাদেশ শিল্পকলা একাডেমি। সাভার জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণে এ সাংস্কৃতিক পরিবেশনায় ছিল- স্বরচিত কবিতাপাঠ, আবৃত্তি, দেশের গান ও মনোজ্ঞ অ্যাক্রোবেটিক প্রদর্শনী।  সন্ধ্যার পর্বে একাডেমির জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে ছিল বিজয়ের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে প্রধান অতিথি ছিলেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ। সভাপতিত্ব করেন একাডেমির মহাপরিচালক  লিয়াকত আলী লাকী। বিশেষ অতিথি ছিলেন কথাসাহিত্যিক সেলিনা হোসেন এবং সাংবাদিক মনজুরুল আহসান বুলবুল। ছায়ানটের লাল-সবুজের আয়োজন : লাল-সবুজের আবহে হাজারো কণ্ঠে জাতীয় সংগীত গাইলেন ছায়ানটের শিল্পীরা। এবারও ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হয় এই আসর। বিশ্ববিদ্যালয়ের শারীরিক শিক্ষা কেন্দ্রের মাঠে আয়োজনের সূচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, দীপ্ত টেলিভিশনের ব্যবস্থাপনা পরিচালক কাজী জাহেদুল হাসান এবং ছায়ানটের নির্বাহী সভাপতি সারওয়ার আলী। শিশু একাডেমি : বিজয় দিবস উদযাপন উপলক্ষে আলোচনা, সাংস্কৃতিক ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করেছে শিশু একাডেমি। অনুষ্ঠানে একাডেমির চেয়ারম্যান লাকী ইনামের সভাপতিত্বে মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা স্মার্ট বাংলাদেশ শীর্ষক এক ক্যানভাসের উদ্বোধন করেন। এ সময় বিজয় দিবস উপলক্ষে আলোচনা সভায় উপস্থিত ছিলেন মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের সচিব নাজমা মোবারেক। সম্মিলিত সাংস্কৃতিক জোট : ‘আমার দেশ, সন্ত্রাস-সাম্প্রদায়িকতামুক্ত বাংলাদেশ’ এই স্লোগানে সম্মিলিত সাংস্কৃতিক জোটের আয়োজনে শেষ হলো চার দিনের বিজয় উৎসব। সকাল ১০টায় কেন্দ্রীয় শহীদ মিনার প্রাঙ্গণ থেকে সম্মিলিত সাংস্কৃতিক জোটের উদ্যোগে বিজয় শোভাযাত্রা-২০২৩ এর মধ্য দিয়ে শুরু হয় সমাপনী আসর। এরপর বিকাল ৪টায় কেন্দ্রীয় শহীদ মিনারে অনুষ্ঠিত হয় উৎসবের শেষ দিনের শেষ আয়োজন।

জাতীয় জাদুঘর : জাতীয় জাদুঘরের ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগ জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে ‘বঙ্গবন্ধু, মুক্তিযুদ্ধ ও বিজয়’ শীর্ষক একটি বিশেষ প্রদর্শনীর আয়োজন করছে। বিকাল পাঁচটায় জাদুঘরের নলিনীকান্ত ভট্টশালী গ্যালারিতে প্রদর্শনীর উদ্বোধনী অনুষ্ঠিত হয়।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর