সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

জবি শিক্ষক সমিতির ভোট কাল এবারও অংশ নিচ্ছে না সাদা দল

মাহির মিলন, জবি

রাত পোহালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির (জবিশিস) নির্বাচন। সকাল ৯টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত চলবে বিরতিহীন ভোট গ্রহণ। নির্বাচন ঘিরে মুখোমুখি অবস্থানে আওয়ামী লীগ সমর্থিত শিক্ষকদের নীল দলের দুই অংশ। এবারও নির্বাচনে অংশ নেয়নি বিএনপি-জামায়াত সমর্থিত শিক্ষকদের সংগঠন সাদা দল। তবে আগামীকাল জয়-পরাজয়ের মাধ্যমে বিভক্ত হবে নীল দলের বড় দুটি অংশ- এমনটাই জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের একাধিক জ্যেষ্ঠ শিক্ষক এবং সমিতির সাবেক-বর্তমান নেতারা। নির্বাচনে ছয়টি পদে নীল দলের দুই পক্ষের ৩০ জন শিক্ষক লড়াই করছেন। যার মধ্যে থেকে ১৫ জন নির্বাচিত হবেন। এ ছাড়া সদস্যপদে ১০ জন ও বাকি পাঁচ পদে একজন করে নির্বাচিত হবেন। নির্বাচনে সভাপতি পদে দুজন, সহসভাপতি পদে দুজন, সাধারণ সম্পাদক পদে দুজন, যুগ্ম-সাধারণ সম্পাদক পদে দুজন, কোষাধ্যক্ষ পদে দুজন এবং সদস্য পদে ২০ জন শিক্ষক নির্বাচনে অংশগ্রহণ করছেন। নির্বাচনে এবার মোট ভোটার সংখ্যা ৬৭৫ জন।

এদিকে দীর্ঘ নয় বছর পর নির্বাচনে অংশ নেওয়ার কথা থাকলেও গত বছরের মতো এবারেও নির্বাচন থেকে সড়ে দাঁড়িয়েছে সাদা দল। বরাবরের মতোই নির্বাচনে অংশ না নিয়ে পরোক্ষভাবে ভোটের মাঠে নীল দলের জয়-পরাজয়ে বড় ভূমিকা রাখবে বলে সাদা দল। এ ছাড়া সাদা দলের ভোটাররা নির্বাচনে সুবিধা নেবে বলে জানিয়েছেন নীল দলের একাংশ। নীল দলের একাধিক সদস্য জানান, বরাবরের মতোই এবারেও নির্বাচনে সাদা দলের দেড় শতাধিক ভোটার নীল দলের দুই পক্ষের জয়-পরাজয়ের ভাগ্য নির্ধারণে ব্যবধান গড়ে দেবেন।

নির্বাচনের সার্বিক বিষয়ে জানতে চাইলে জগন্নাথ বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির প্রধান নির্বাচন কমিশনার ও ফিন্যান্স বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ ছগীর হোসেন বাংলাদেশ প্রতিদিনকে বলেন, নির্বাচনের জন্য আমরা প্রস্তুত। আগামীকাল সাড়ে ৩টা থেকে ৪টার মধ্যে ফলাফল ঘোষণা করার প্রত্যাশা করছি।

সর্বশেষ খবর