মঙ্গলবার, ১৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

সিলেটে নতুন হিসাব- নিকাশ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেটে নতুন হিসাব- নিকাশ

সিলেটে মনোনয়নপত্র প্রত্যাহার এবং প্রতীক বরাদ্দের পর নির্বাচন ঘিরে নতুন হিসাবনিকাশ শুরু হয়েছে। জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া আসনে শেষ পর্যন্ত স্বতন্ত্র প্রার্থীরা মনোনয়ন প্রত্যাহার করবেন কি না এ নিয়ে এতদিন চলছিল আলোচনা। শেষ পর্যন্ত সিলেট জেলার ছয় সংসদীয় আসনের কোনোটিই ছেড়ে দেওয়া হয়নি মহাজোটের শরিক জাতীয় পার্টিকে। আর একজন ছাড়া কোনো স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগের কোনো নেতা মনোনয়নপত্র প্রত্যাহার করেননি। ফলে জেলার ৬টি আসনের মধ্যে চারটিতে নতুন করে হিসাব কষতে হচ্ছে আওয়ামী লীগ প্রার্থীদের। আর ২টিতে শক্ত প্রতিদ্বন্দ্বী না থাকায় নৌকার বিজয় এখন সময়ের ব্যাপার মাত্র বলে মনে করছেন ভোটাররা। সিলেট-১ ও ৪ আসনে নৌকার প্রার্থী দুই মন্ত্রীর বিপক্ষে শক্ত কোনো প্রতিদ্বন্দ্বী না থাকায় নির্ভার তারা। এর মধ্যে সিলেট-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেনের বিপক্ষে স্বতন্ত্র হিসেবে মনোনয়ন দাখিল করা সাবেক তিনবারের আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মিসবাহ উদ্দিন সিরাজ শেষ পর্যন্ত সরে দাঁড়িয়েছেন। বর্তমানে আসনটিতে সাংস্কৃতিক মুক্তিজোট, এনপিপি, ইসলামী ঐক্যজোট এবং বাংলাদেশ কংগ্রেসের প্রার্থী থাকলেও মাঠপর্যায়ে ভোটারদের কাছে তাদের তেমন পরিচিতিই নেই। সিলেট-৪ আসনে প্রবাসী কল্যাণমন্ত্রী ইমরান আহমদের পাশাপাশি দলীয় মনোনয়নপত্র সংগ্রহ করেছিলেন দলের আরও ৭ নেতা। কিন্তু শেষ পর্যন্ত মন্ত্রী ইমরানকে সমর্থন দিয়ে তাদের কেউই মনোনয়নপত্র জমা দেননি। তবে এ আসনে নামমাত্র প্রতিদ্বন্দ্বিতায় রয়েছেন ইসলামী ঐক্যজোট ও তৃণমূল বিএনপির প্রার্থী। এ দুই আসন ছাড়া বাকিগুলোতে নৌকার বিজয় নিশ্চিতে কমবেশি চ্যালেঞ্জের মুখে পড়তে হচ্ছে আওয়ামী লীগ প্রার্থীদের। সিলেট-২ আসনে আওয়ামী লীগের শফিকুর রহমান চৌধুরীকে মুখোমুখি হতে হচ্ছে বর্তমান এমপি গণফোরামের মোকাব্বির খান ও সাবেক এমপি জাতীয় পার্টির ইয়াহইয়া চৌধুরীর। দশম সংসদ নির্বাচনে মহাজোটের শরিক হিসেবে আসনটি ছেড়ে দেওয়ায় বিজয়ী হন ইয়াহইয়া। একাদশ নির্বাচনে  নৌকাবিহীন আসনে বিএনপি নেতৃত্বাধীন জাতীয় ঐক্যফ্রন্টের প্রার্থী হিসেবে বিজয়ী হন মোকাব্বির খান। এ দুই প্রার্থীর শক্ত সাংগঠনিক অবস্থান না থাকায় শফিকুর রহমানের সঙ্গে শক্ত প্রতিদ্বন্দ্বিতা হওয়ার সম্ভাবনা কম। সিলেট-৩ আসনে নিজ দলের স্বতন্ত্র ও জাতীয় পার্টির প্রার্থীর শক্ত প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হচ্ছে বর্তমান এমপি নৌকার কান্ডারি হাবিবুর রহমান হাবিবকে। তবে তাকে শক্তভাবে মোকাবিলা করতে হচ্ছে বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) কেন্দ্রীয় মহাসচিব ডা. ইহতেশামুল হক চৌধুরী দুলাল ও জাতীয় পার্টির আতিকুর রহমান আতিককে। ডা. দুলাল স্বতন্ত্র প্রার্থী হওয়ায় দলের একটি অংশ তার পক্ষে অবস্থান নিয়েছে। এ ছাড়া প্রয়াত এমপি আওয়ামী লীগ নেতা মাহমুদ উস সামাদ চৌধুরীর অনুসারীরা প্রকাশ্যে ও গোপনে ডা. দুলালকে সমর্থন দিচ্ছেন। এ ছাড়া আসনটিতে জাতীয় পার্টিরও ভালো ভোটব্যাংক থাকায় আতিকুর রহমান আতিককে শক্ত প্রতিদ্বন্দ্বী মেনে মাঠে নামতে হচ্ছে আওয়ামী লীগের হাবিবকে। এ ছাড়া আসনটিতে ইসলামী ঐক্যফ্রন্ট, ইসলামী ঐক্যজোট ও এনপিপির প্রার্থী থাকলেও ভোটের মাঠে তারা ফ্যাক্টর নয় বলে মনে করছেন ভোটাররা।

সিলেট-৫ ও ৬ আসনে নৌকাকে অন্যান্য প্রতিদ্বন্দ্বীর সঙ্গে কঠিন মোকাবিলা করতে হবে। সিলেট-৫ আসনে দলীয় প্রার্থী মাসুক উদ্দিন আহমদকে চ্যালেঞ্জ জানিয়ে স্বতন্ত্র প্রার্থী হয়েছেন জেলা আওয়ামী লীগের সহসভাপতি সাবেক গভর্নর ড. আহমদ আল কবীর। মাসুকবিরোধী বলয়ের নেতারা তার পক্ষে অবস্থান নিয়েছেন। পাশাপাশি এলাকায় আহমদ আল কবীরের নিজস্ব ভোটব্যাংক থাকায় প্রতিদ্বন্দ্বী প্রার্থী হিসেবে তাকে বেশ সমীহ করতে হচ্ছে। এ ছাড়া আসনটি থেকে প্রার্থী হয়েছেন জাতীয় পার্টির শাব্বীর আহমদ ও ফুলতলী পীরের ছেলে আঞ্জুমানে আল ইসলাহর সভাপতি স্বতন্ত্র প্রার্থী মাওলানা হুছাম উদ্দিন চৌধুরী। জাতীয় পার্টি ও ফুলতলী পীরের ভক্ত-আশেকানদের নিজস্ব ভোটব্যাংক থাকায় এ দুই প্রার্থীকেও হিসাবে রেখে নির্বাচনি মাঠে নামতে হচ্ছে আওয়ামী লীগকে। এর বাইরে এ আসনে তৃণমূল বিএনপি, বাংলাদেশ কংগ্রেস ও মুসলিম লীগের প্রার্থী রয়েছেন।

সিলেট-৬ আসনে নৌকার প্রার্থী নুরুল ইসলাম নাহিদের জয়ে প্রধান বাধা হয়ে দাঁড়িয়েছেন স্বতন্ত্র প্রার্থী কানাডা আওয়ামী লীগের সাবেক সভাপতি সরওয়ার হোসেন। দীর্ঘদিন ধরে এলাকায় কাজ করায় ভোটারদের মধ্যে সরওয়ারের ব্যক্তি গ্রহণযোগ্যতা তৈরি হয়েছে। এ ছাড়া আসনটি থেকে আরেক হেভিওয়েট প্রার্থী তৃণমূল বিএনপির চেয়ারম্যান শমসের মবিন চৌধুরী প্রার্থী হয়েছেন। এলাকায় শমসের মবিন চৌধুরী ও তার সংগঠনের ব্যাপক পরিচিতি না থাকায় এখনো ভোটের মাঠে আলোচনা সৃষ্টি করতে পারেননি। তবে ‘অন্য হিসাবে’ তিনিও চমক দেখাতে পারেন বলে মনে করছেন অনেকে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর