শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

মেট্রোরেলে হামলার কোনো আশঙ্কা নেই : ডিএমপি

নিজস্ব প্রতিবেদক

মেট্রোরেলে হামলার কোনো তথ্য বা আশঙ্কা নেই বলে জানিয়েছেন ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার ড. খ. মহিদ উদ্দিন। তিনি বলেন, আমরা প্রতিটি স্থানে প্রতিদিন নিরাপত্তা বাড়াচ্ছি। গতকাল রাজধানীর উত্তরা থেকে আগারগাঁও পর্যন্ত মেট্রোরেলের নিরাপত্তাব্যবস্থা এবং এমআরটি (মাস র‌্যাপিড ট্রানজিট) পুলিশের কার্যক্রম পরিদর্শন শেষে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। পুলিশ কর্মকর্তা মহিদ বলেন, আমরা মেট্রোরেলের নিরাপত্তাব্যবস্থা পরিদর্শন করেছি। যা করণীয় নিরাপত্তার খাতিরে আলোচনা করে পরিকল্পনা গ্রহণ করব। ডিএমপির প্রতিটি বাহন, মেট্রোরেলের প্রতিটি অংশের নিরাপত্তায় আমারা কাজ করব। আপনারা জানেন, মেট্রোরেল পুলিশের অর্গানোগ্রাম তৈরি করা হয়েছে। সেখানে এখন একজন ডিআইজি ও তার জনবল রয়েছে। পাশাপাশি পুলিশ সদর দফতর প্রয়োজনীয় বাড়তি জনবল দিয়েছে। শুরু থেকে এর নিরাপত্তার দায়িত্বে ছিল ডিএমপি।

আজও ডিএমপির ১৩২ জন সদস্য মেট্রোরেল পুলিশের সঙ্গে মিলে দায়িত্ব পালন করছে।

অতিরিক্ত কমিশনার মহিদ বলেন, শুধু সিসি ক্যামেরা থাকলেই হয় না। সেটাকে মনিটরিং করতে হয়, নজরদারিতে রাখতে হয়। নজরদারিতে যদি কারও চলাচলে অস্বাভাবিক কিছু পাওয়া যায় সেটিকে দ্রুত নোটিস করতে হয়। আর এটা করতে প্রত্যেক নিরাপত্তাকর্মীর হাতে ওয়্যারলেস সেট এবং হ্যান্ডেল ডিটেক্টর থাকবে। কর্তৃপক্ষ যেন লাগেজ স্ক্যানার ও আর্চওয়ে বসাতে দ্রুত পদক্ষেপ নেয়। সেই সঙ্গে বিস্ফোরক-জাতীয় পদার্থ যেন শনাক্ত করতে পারে সে ধরনের মেশিনও রাখার অনুরোধ করছি। কারণ যোগাযোগের এমন একটি গুরুত্বপূর্ণ স্থাপনায় যত ধরনের নিরাপত্তার প্রয়োজন হয় সব নেওয়া উচিত। তিনি আরও বলেন, মেট্রোরেল সাধারণ মানুষের আস্থার জায়গায় পরিণত হয়েছে। মানুষের চলাচল সহজ হয়েছে। সাধারণ মানুষের চলাচল সহজ ও তাদের জানমালের নিরাপত্তার জন্য ডিএমপি এমআরটি পুলিশকে সর্বাত্মক সহযোগিতা করছে। রাজধানী নিরাপদ রাখতে শুধু মেট্রোরেল নয়, বাসস্ট্যান্ড, নৌ-স্টেশনসহ ঢাকা শহরের প্রতিটি জায়গায় নিরাপত্তা দিতে ডিএমপি বদ্ধপরিকর।

তেজগাঁওয়ে যাত্রীবাহী ট্রেনে আগুনের বিষয়ে মহিদ উদ্দিন বলেন, ভিডিও ফুটেজ সংগ্রহ করা হয়েছে। অন্যান্য কাজসহ তদন্ত চলছে। পুলিশের বিভিন্ন ইউনিট যারা তদন্তে পারদর্শী তারা কাজ করছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর