শুক্রবার, ২২ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

জমজমাট গণজাগরণের সাংস্কৃতিক উৎসব

সাংস্কৃতিক প্রতিবেদক

জমজমাট গণজাগরণের সাংস্কৃতিক উৎসব

বিজয়ের মাস উদযাপনে শিল্পকলা একাডেমিতে চলছে গণজাগরণের সাংস্কৃতিক উৎসব। গতকাল ছিল এ উৎসবের পঞ্চম দিন। এদিনের আসরে জাতীয় নাট্যশালার মূল মিলনায়তনে সুরের ঝংকার ও নাচের মুদ্রায় মোহনীয়তা ছড়ান শিল্পীরা। অনুষ্ঠানের শুরুতেই হেই সামালো শিরোনামের দেশের গানের সঙ্গে সমবেত নৃত্য পরিবেশন করে নৃত্যদল তপস্যা। এরপর আবৃত্তি পরিবেশন করেন আশরাফুল ইসলাম বাবু ও তামান্না তিথী। আবার সমবেত নৃত্য পরিবেশন করে বাংলাদেশ একাডেমি অব ফাইন আর্টস দীক্ষা নৃত্যদল।

ধারাবাহিক এ আয়োজনে বিদেশি শিল্পী আবন্তিকা মেনন (ভারত) পরিবেশন করে দক্ষিণ ভারতীয় এবং বাংলাদেশি লোক সংগীতের সংমিশ্রণে নৃত্য। লোকগীতি পরিবেশন করেন নারায়ণ চন্দ্র শীল ও আলেয়া বেগম। এ আয়োজনে একক সংগীত পরিবেশন করেন নওশীল তাবাসসুম স্মরণ, হিমাদ্রি রায় ও সুচিত্রা সূত্রধর। দলীয় সংগীত পরিবেশন করে সত্যেন সেন শিল্পীগোষ্ঠী। সবশেষে দলীয় নৃত্য পরিবেশন করে শিল্পকলা একাডেমির শিশু নৃত্য দল।

শিল্পকলা একাডেমির আয়োজনে চলছে গণজাগরণের জাদু উৎসব : বাংলাদেশে গ্রামীণ সার্কাসের অন্যতম আকর্ষণীয় উপাদান জাদু প্রদশর্নী। আর জাদু নিয়ে শিল্পকলা একাডেমি আয়োজন করেছে গণজাগরণের জাদু উৎসব ২০২৩। চার দিনের এ ভ্রাম্যমাণ জাদু উৎসবে অংশ নিচ্ছেন ৪০ জন জাদুশিল্পী।

ঢাকা মহানগরের ১৬টি স্থানে জাদু পরিবেশন করবেন তারা। গতকাল ছিল এ উৎসবের দ্বিতীয় দিন।

এদিন বিকালে গোলাপবাগ মাঠ ও সংসদ ভবনের সামনে ও সন্ধ্যায় খিলগাঁও  জোড়াপুকুর ও কারওয়ান বাজারে জাদু প্রদর্শন করেন শিল্পীরা।

আজ বিকালে মহানগরের ধূপখোলা মাঠ ও শাহাবুদ্দিন পার্ক এবং উত্তরার বঙ্গবন্ধু মঞ্চ ও বাহাদুরশাহ পার্কে জাদু প্রদর্শন করবেন জাদুশিল্পীরা। আগামীকাল শেষ হবে চার দিনের এ জাদু উৎসব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর