সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

মেডিকেলে ভর্তি পরীক্ষা ৯ ফেব্রুয়ারি ডেন্টালে ৮ মার্চ

নিজস্ব প্রতিবেদক

দেশের সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ২০২৩-২৪ শিক্ষাবর্ষে এমবিবিএস প্রথম বর্ষের ভর্তি পরীক্ষা আগামী ৯ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হবে। তার এক মাস পর ৮ মার্চ অনুষ্ঠিত হবে ডেন্টাল কলেজের ভর্তি পরীক্ষা। এবারও ভর্তি পরীক্ষায় অনিয়ম ঠেকাতে ৯ জানুয়ারি থেকে মেডিকেল কোচিং সেন্টারগুলো বন্ধ থাকবে। গতকাল সচিবালয়ে সংবাদ সম্মেলনে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক এ তথ্য জানিয়েছেন। এর আগে স্বাস্থ্য বিভাগের বিভিন্ন দফতরের কর্মকর্তা ও বেসরকারি মেডিকেল কলেজ মালিকদের সঙ্গে বৈঠক করেন স্বাস্থ্যমন্ত্রী। স্বাস্থ্যমন্ত্রী বলেন, ৯ ফেব্রুয়ারি সকাল ১০টায় মেডিকেলে ভর্তি পরীক্ষা হবে। অনলাইনে শিক্ষার্থীরা ১১ থেকে ২৩ জানুয়ারি পর্যন্ত আবেদন করতে পারবেন। এ বছর এমবিবিএস পরীক্ষায় পাস নম্বর নির্ধারণ করা হয়েছে ৪০। ডেন্টাল কলেজে ভর্তি পরীক্ষার আবেদনের বিষয়ে সংবাদ সম্মেলনে কিছু জানানো হয়নি। এ বছর সরকারি-বেসরকারি মিলিয়ে মেডিকেল কলেজে আসন রয়েছে ১১ হাজার ৭২৮টি। এর মধ্যে সরকারি মেডিকেল কলেজের আসন ৫ হাজার ৩৮০টি।

বিগত ১০ বছরে এমবিবিএস ভর্তি পরীক্ষায় কোনো অনিয়ম বা দুর্নীতি হয়নি জানিয়ে জাহিদ মালেক বলেন, এ বছরও যাতে কোনোরকম অনিয়ম, অবহেলা না হয় সে বিষয়ে সব রকম পদক্ষেপ নেওয়া হয়েছে।

মন্ত্রী বলেন, সরকারি-বেসরকারি সব মেডিকেল কলেজ যাতে সঠিক সময়ে সঠিক সংখ্যক ছাত্র পায়, কোনো আসন যাতে খালি না থাকে, সে বিষয় নিয়ে আলোচনা হয়েছে। বেসরকারি সব মেডিকেল কলেজ ভর্তির জন্য উন্মুক্ত রাখা হয়েছে। অর্থাৎ সবগুলো কলেজে একবারে চয়েস দিতে পারবে। সরকারি মেডিকেল কলেজগুলোয় একই নিয়ম রয়েছে। ভর্তি পরীক্ষায় অটোমেশন পদ্ধতি চালু হওয়ায় পরীক্ষা শেষে কোনো তদবির ছাড়াই উপযুক্ত মেধাবীই  সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ভর্তির সুযোগ পাবে।

সংবাদ সম্মেলনে স্বাস্থ্যসেবা বিভাগের সচিব মো. জাহাঙ্গীর আলম, স্বাস্থ্য শিক্ষা ও পরিবার কল্যাণ বিভাগের সচিব মো. আজিজুর রহমান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক এ বি এম খুরশীদ আলম, স্বাস্থ্য শিক্ষা অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক মো. টিটু মিঞা, বেসরকারি মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশনের সভাপতি এম এ মুবিন খান উপস্থিত ছিলেন।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর