সোমবার, ২৫ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

দুই-আড়াই লাখ ডাক্তার প্রয়োজন আছেন ১ লাখ

দেশে এখনো ডাক্তার ও নার্সের ঘাটতি আছে

নিজস্ব প্রতিবেদক

স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, দেশে দুই থেকে আড়াই লাখ ডাক্তারের প্রয়োজন থাকলেও মাত্র ১ লাখ ডাক্তার আছেন। দেশে এখনো ডাক্তার ও নার্সের ঘাটতি আছে বলে জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী। গতকাল সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী এ কথা জানান। এ সময় মন্ত্রণালয় ও অধিদফতরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

অনেক সময় রাজনৈতিক বিবেচনায় মেডিকেল কলেজ অনুমোদন দেওয়া হয়েছে। সেখান থেকে মানসম্মত চিকিৎসক তৈরি হচ্ছে কি না জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রী বলেন, রাজনৈতিক কারণে কোনো মেডিকেল কলেজ তৈরি হয় না, প্রয়োজনের কারণেই তৈরি হয়। তিনি বলেন, এখনো দেশে ডাক্তারদের ঘাটতি আছে। হিসাব মতে, দেশে এখনো লক্ষাধিক ডাক্তার প্রয়োজন। ডাক্তার ও নার্সদের ঘাটতি মেটাতে কাজ চলছে জানিয়ে জাহিদ মালেক বলেন, চিকিৎসকদের মান উন্নয়ন করা হচ্ছে, তবে রাতারাতি কিছু হয় না। তারপরও যারা মান বজায় রাখতে পারছেন না, তাদের আমরা ছেড়ে দিচ্ছি না। বিভিন্ন রকমের নোটিস দিচ্ছি, তাদের সাজা দেওয়া হচ্ছে। সে বিষয়ে আমরা যথেষ্ট সজাগ।

সাংবাদিকদের আরেক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, এখন বেসরকারি মেডিকেল কলেজে কোনো অনিয়ম করার খুব একটা সুযোগ নেই। কারণ এখন মেরিট অনুযায়ী ভর্তি করা হয়। আমাদের ডিজি অফিস, মন্ত্রণালয় এ বিষয়ে তদারকি করে থাকে। বেসরকারি মেডিকেল কলেজগুলোও অনেক মানসম্পন্ন হয়ে গেছে। আর যারা ভালোভাবে চালায় না, চালাতে পারে না, যাদের প্রতিষ্ঠানে বিভিন্ন রকমের ঘাটতি রয়েছে আমরা তাদের বারবার তাগিদ দিই। যদি তারা তাদের এসব ঘাটতি পূরণ না করে আমরা সে প্রতিষ্ঠান বন্ধ করে দিই। তিনি আরও বলেন, ইতোমধ্যে ৫-৬টি মেডিকেল কলেজ প্রায় বন্ধ হয়ে গেছে। সেই বন্ধের বিষয়ে প্রাইভেট মেডিকেল কলেজ অ্যাসোসিয়েশন কোনো আপত্তি জানায়নি। তারাও চায় যে তাদের সুনাম অক্ষুণœ থাকুক।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা আশা করি নতুন সরকারের মাধ্যমে আগামীতে সুন্দর স্বাস্থ্যসেবা চলমান থাকবে। আমরা মনে করি ধারাবাহিকতা বজায় থাকলে সরকার বা স্বাস্থ্যসেবার কাজগুলো আরও ভালো হবে, তাড়াতাড়ি হবে এবং মানসম্মত হবে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর