শিরোনাম
মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
জাতীয় সংসদ নির্বাচন

সিলেটে নির্বাচন উৎসবে প্রবাসীরা

বিভিন্ন প্রার্থীর পক্ষে অংশ নিচ্ছেন প্রচারণায়, টাকার ছড়াছড়ির শঙ্কা

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

প্রবাসীদের পদচারণে জমজমাট হয়ে উঠছে সিলেটের বিভিন্ন সংসদীয় আসনের নির্বাচন। পছন্দের প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নিতে ইতোমধ্যে কয়েক শ প্রবাসী সিলেটে এসেছেন। গণসংযোগ, সভা-সমাবেশ ও মিছিলে অংশ নিয়ে তারা সাধারণ মানুষের কাছে গিয়ে ভোট চাইছেন। নির্বাচনের আগে সহস্রাধিক প্রবাসী সিলেটে এসে প্রচারণায় নামার সম্ভাবনা রয়েছে বলে বিভিন্ন প্রার্থীর কাছ থেকে আভাস পাওয়া গেছে। তবে নির্বাচনি প্রচারণায় প্রবাসীদের অংশগ্রহণকে ঘিরে টাকার ছড়াছড়ির শঙ্কা করছেন সচেতন মহল। এ ব্যাপারে নির্বাচন কমিশনকে কড়া দৃষ্টি রাখার পরামর্শ দিয়েছেন তারা। সিলেটের ছয়টি আসনে অন্তত সাতজন সাবেক প্রবাসী নেতা প্রার্থী হয়েছেন। এর মধ্যে আওয়ামী লীগ, জাতীয় পার্টি, গণফোরাম ও স্বতন্ত্র প্রার্থী রয়েছেন। সিলেট-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন কর্মসূত্রে দীর্ঘদিন কাটিয়েছেন যুক্তরাষ্ট্রে। সেখানকার সিলেটি কমিউনিটির সঙ্গে রয়েছে তার হৃদতাপূর্ণ সম্পর্ক। গত নির্বাচনেও যুক্তরাষ্ট্র থেকে বিপুলসংখ্যক প্রবাসী দেশে এসে তার প্রচারণায় অংশ নেন। এবারও তার পক্ষে প্রচারণায় অংশ নিতে প্রবাসীরা আসছেন। সবচেয়ে বেশি প্রবাসী আসছেন সিলেট-২ আসনের বিভিন্ন প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নিতে। প্রবাসী অধ্যুষিত বিশ্বনাথ ও ওসমানীনগর উপজেলা নিয়ে আসনটি গঠিত। এ আসনে আওয়ামী লীগের প্রার্থী শফিকুর রহমান চৌধুরী। একসময় তিনি যুক্তরাজ্য আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ছিলেন। নবম জাতীয় সংসদ নির্বাচনে যুক্তরাজ্য থেকে ফিরে আওয়ামী লীগের প্রার্থী হয়ে সংসদ সদস্য নির্বাচিত হয়েছিলেন। এবারও তিনি আওয়ামী লীগের মনোনয়ন পাওয়ায় প্রবাসীরা তার পক্ষে প্রচারণায় অংশ নিতে ছুটে আসছেন। গতকাল পর্যন্ত যুক্তরাজ্য থেকে অর্ধশতাধিক নেতা তার পক্ষে প্রচারণায় অংশ নিতে সিলেট আসেন। শফিকুর রহমান চৌধুরীর সঙ্গে তারা বিভিন্ন সভা-সমাবেশে অংশ নিচ্ছেন। প্রবাসী পরিবারগুলোতে গিয়েও তারা নৌকার পক্ষে ভোট চাইছেন। একই আসনে আরও তিন প্রার্থী রয়েছেন যারা একসময় প্রবাসী ছিলেন। তারা হলেন- গণফোরামের প্রার্থী বর্তমান এমপি মোকাব্বির খান, সাবেক এমপি জাতীয় পার্টির প্রার্থী ইয়াহইয়া চৌধুরী ও স্বতন্ত্র প্রার্থী মুহিবুর রহমান। এ তিনজনই একসময় যুক্তরাজ্য প্রবাসী ছিলেন। তাদের পক্ষেও প্রচারণায় অংশ নিতে যুক্তরাজ্য থেকে প্রবাসীরা দেশে ফিরছেন। সিলেট-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান হাবিব দলটির যুক্তরাজ্য শাখার ত্রাণবিষয়ক সম্পাদক। এবার নির্বাচনে তার পক্ষে প্রচারণায় অংশ নিতে প্রবাসীরা আসতে শুরু করেছেন। ইতোমধ্যে অন্তত ২৫ জন প্রবাসী নেতা সিলেটে অবস্থান করছেন। সিলেট-৬ আসনটিও প্রবাসী অধ্যুষিত হিসেবে পরিচিত। এ আসনের স্বতন্ত্র প্রার্থী কানাডা আওয়ামী লীগের সাবেক প্রতিষ্ঠাতা সভাপতি সরওয়ার হোসেন। কানাডা ছাড়াও যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যে তার প্রচুর শুভাকাক্সক্ষী রয়েছেন।

 এ আসনে নৌকার প্রার্থী সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। সরওয়ারের পক্ষে নির্বাচনি প্রচারণায় অংশ নিতে প্রবাসীরা দেশে ফিরছেন বলে তার ঘনিষ্ঠজনরা জানিয়েছেন। একই আসনে আরেক প্রবাসী প্রার্থী জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা মো. সেলিম উদ্দিন। তিনি দীর্ঘদিন যুক্তরাজ্যে বসবাস করেছেন। সেই সুবাদে যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতাদের সঙ্গে তার রয়েছে ভালো সম্পর্ক। তার পক্ষে কাজ করতে বিয়ানীবাজার উপজেলার বেশ কয়েকজন প্রবাসী দেশে ফিরেছেন। আরও অন্তত অর্ধশত প্রবাসী দেশে আসার অপেক্ষায় আছেন বলে জানা গেছে।

এদিকে নির্বাচন কমিশনের কঠোর নজরদারি না থাকলে প্রবাসীদের মাধ্যমে টাকার ছড়াছড়ি হওয়ার আশঙ্কা করছেন সচেতন মহল। এ ব্যাপারে সুশাসনের জন্য নাগরিক-সুজন সিলেটের সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী বলেন, ‘অনেক প্রবাসী প্রার্থী হয়েছেন। তাই প্রবাসীরা প্রচারণায় অংশ নিতে সিলেট আসছেন। তারা মূলত প্রবাসী প্রার্থীদের বিজয়ী করতে ভবিষ্যতের জন্য তাদের প্রার্থী হওয়ার পথ সুগম করতে চাইছেন। এজন্য টাকা দিয়ে ভোটার প্রভাবিত করার আশঙ্কা থেকে যাচ্ছে। অতীতেও প্রবাসীদের মাধ্যমে নির্বাচনে টাকার ছড়াছড়ির ঘটনা ঘটেছে। এ ব্যাপারে নির্বাচন কমিশনের কঠোর নজরদারি রাখা উচিত।’

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর