বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

গণতন্ত্র বাঁচাতে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের বিকল্প নেই : কাদের

নিজস্ব প্রতিবেদক

গণতন্ত্র বাঁচাতে অবাধ ও নিরপেক্ষ নির্বাচনের বিকল্প নেই : কাদের

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশের গণতন্ত্রকে বাঁচিয়ে রাখতে হলে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের কোনো বিকল্প নেই। গতকাল সকালে রাজধানীর তেজগাঁওয়ে ঢাকা জেলা আওয়ামী লীগ কার্যালয়ে পোলিং এজেন্ট প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী-পর্বে তিনি এ কথা বলেন।

‘নির্বাচন হলে দেশে টুকটাক ঘটনা ঘটে’, মন্তব্য করে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, কিছু কিছু সহিংসতাও বেড়েছে। একটা বিষয় দুঃখজনক ও নিন্দনীয় যে, দায়িত্বশীল নেতারা দায়িত্বজ্ঞানহীন কথাবার্তা বলেন। এমপি ছিলেন, মন্ত্রী ছিলেন; এমন লোকেরা এখনো ধমকের সুরে কথা বলেন। এখনো ক্ষমতার দাপট যারা দেখায়, তাদের মুখ বন্ধ করতে হবে। 

‘বিরোধী দল নির্বাচনের বাইরে থাকুক, আওয়ামী লীগ কখনোই তা চায়নি’ মন্তব্য করে ওবায়দুল কাদের বলেন, ‘অনেকেই (নির্বাচনে) এসেছেন। কিন্তু বিএনপিসহ যারা আসেননি, তারা আসলে নির্বাচনটা আরও প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ হতো। শক্তিশালী প্রতিদ্বন্দ্বিতা হতো, সেটা আমরা জানি। তারা নেই, তারপরও কিন্তু সারা দেশে উৎসবমুখর পরিবেশ। তিনি বলেন, বিএনপি মনে করেছিল, তারা না থাকলে নির্বাচন উৎসবমুখর হবে না, ভোটার উপস্থিতি শূন্যের কোটায় যাবে। এখন তারা সরকার কীভাবে ব্যর্থ হবে, ভোটার টার্নওভার কীভাবে কম হবে এবং নির্বাচন অবাধ সুষ্ঠু হবে না বলে নানান গল্প বলে যাচ্ছে। তিনি বলেন, রোজ পত্রিকা খুললেই দেখি, ধমক দিচ্ছে। সংসদীয় এলাকা কারও বাপদাদার সম্পত্তি নাকি? এলাকা জনগণের, জনগণকে ভোট দিতে হবে, ভোটাররা যাতে ভোট কেন্দ্রে যেতে পারে সেই পরিবেশ সৃষ্টি করতে হবে। এ ব্যাপারে যারা বাধা দেবে তাদের প্রতিহত কর‘ন্ডেত হবে। বিএনপির নির্বাচন বর্জনের আন্দোলনের কথা তুলে ধরে ওবায়দুল কাদের বলেন, নির্বাচন বানচাল করতে চায় মিছিল, বিক্ষোভ সমাবেশ করে নয়, বানচাল করতে চায় সন্ত্রাস ও সহিংসতার মাধ্যমে। এ সন্ত্রাস-সহিংসতা ভয়াবহ রূপ নিয়েছে।  তারেক রহমানের সমালোচনা করে কাদের বলেন, তিনি এখন রাজনীতি করছেন না, রাজনীতিটাকে ধ্বংস করছেন। দেশের গণতন্ত্রকে ধ্বংস করার ষড়যন্ত্র। তার বাবা জিয়াউর রহমান এদেশের গণতন্ত্রকে ধ্বংস করেছেন।

সর্বশেষ খবর