শিরোনাম
শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

কুমিল্লার গ্রামীণ সড়কে আমূল পরিবর্তন

মহিউদ্দিন মোল্লা, কুমিল্লা

কুমিল্লার গ্রামীণ সড়কে আমূল পরিবর্তন

কুমিল্লায় গত ১৫ বছরে প্রায় দ্বিগুণ গ্রামীণ সড়ক নতুন রূপ পেয়েছে। এতে খুশি সংশ্লিষ্ট এলাকার লোকজন। ১৯৯২ থেকে ২০০৯ সাল পর্যন্ত ১৭ বছরে স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতর (এলজিইডি) ১৬৮২ কিলোমিটার সড়ক পাকা করেছে। ২০০৯ থেকে ২০২৩ সাল পর্যন্ত গত ১৫ বছরে সেখানে পাকা করা হয়েছে ২৬৬৮ কিলোমিটার। এলজিইডি কুমিল্লার সূত্র জানায়, ১৯৯২ সালে এলজিইডি প্রতিষ্ঠিত হয়। প্রথম ১৭ বছরে সড়ক রক্ষণাবেক্ষণ করা হয়েছে ৮০০ কিলোমিটার। পরবর্তী ১৫ বছরে করা হয়েছে ৩৫১০ কিলোমিটার। চলতি সময়ে নির্মাণাধীন রয়েছে ৩৯০ কিলোটিার সড়ক এবং রক্ষণাবেক্ষণাধীন রয়েছে ১৫৫ কিলোমিটার। বড় সেতু গত ১৫ বছরে নির্মাণ হয়েছে ৭টি। ছোট সেতু আগে ছিল ২১৫০ মিটার, গত ১৫ বছরে হয়েছে ৫৮৯০ মিটার।

কুমিল্লার লাকসাম উপজেলার মনপাল গ্রামের শিক্ষক মাসুদুল হক বলেন, আমাদের গ্রামে ২০২০ সালের আগে দুই হাত সড়কও পাকা ছিল না। বর্ষায় গ্রামের কাঁচা রাস্তায় চলাচল করা যেত না। এ জন্য গ্রামের মানুষ অর্থনৈতিকভাবেও পিছিয়ে ছিল। তিন বছর আগে সড়কগুলো পাকা হয়েছে।

বর্তমানে গ্রামের মাছের খামারিরা সহজে তাদের পণ্য পিকআপ ভ্যানে করে বাজারে নিয়ে যেতে পারছেন। এ জন্য আমরা সরকারকে ধন্যবাদ জানাই।

দেবিদ্বার উপজেলার লক্ষ্মীপুর গ্রামের আসাদুজ্জামান ভুইয়া রাজীব বলেন, জাফরগঞ্জ থেকে সাইচাপাড়া হয়ে দুলালপুর সড়কটি সম্প্রতি পাকা করা হয়েছে। এতে গ্রামের মানুষের যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন হয়েছে।

এলজিইডি কুমিল্লার নির্বাহী প্রকৌশলী মির্জা মো. ইফতেখার আলী বলেন, প্রধানমন্ত্রীর পরিকল্পনায় সারা দেশের মতো কুমিল্লার গ্রামীণ সড়কেরও ব্যাপক উন্নয়ন হয়েছে। আমরা সড়ক, সেতু, কালভার্ট, পুকুর, স্কুলসহ বিভিন্ন্ স্থাপনা নির্মাণে কাজ করছি।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর