শুক্রবার, ২৯ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

রংপুরের পাঁচ আসনে শক্ত স্বতন্ত্র

নাওয়া-খাওয়া ছেড়ে প্রচারণায় ব্যস্ত প্রার্থীরা

নজরুল মৃধা, রংপুর

রংপুরের ছয়টি সংসদীয় আসনের মধ্যে পাঁচটিতেই আওয়ামী লীগ ও জাতীয় পার্টির প্রার্থীর সঙ্গে লড়াই হবে স্বতন্ত্র প্রার্থীদের। প্রার্থীরা প্রচারণায় ব্যস্ত সময় পার করছেন। আওয়ামী লীগ জাতীয় পার্টিকে ছেড়ে দিয়েছে দুটি আসন। গঙ্গাচড়া এবং রংপুর সদর আসন জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া হলেও ছয়টি আসনেই জাতীয় পার্টি লাঙল প্রতীকে নির্বাচন করছে। জাতীয় পার্টিকে ছেড়ে দেওয়া গঙ্গাচড়া আসনে লাঙল মার্কা প্রতিদ্বন্দ্বী হিসেবে থাকলেও এই আসনে স্বতন্ত্র প্রার্থী হিসেবে জাপার সাবেক মহাসচির মসিউর রহমান রাঙ্গা এবং স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা আসাদুজ্জামান বাবলুর হাড্ডাহাড্ডি লড়াই হওয়ার সম্ভাবনা। এই আসনে দুই স্বতন্ত্র প্রার্থীর মধ্যে যে কোনো একজন নির্বাচনে বিজয়ী হতে পারেন।

রংপুর-২ (বদরগঞ্জ-তারাগঞ্জ) আসনে আওয়ামী লীগের আবুল কালাম মো. আহসানুল হক চৌধুরী ডিউক (নৌকা), জাতীয় পার্টির প্রার্থী আনিসুল ইসলাম মণ্ডল (লাঙল), স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা বিশ্বনাথ সরকার বিটু (ট্রাক) প্রতীকে নির্বাচনি মাঠে রয়েছেন। এখানে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে আওয়ামী লীগের সঙ্গে স্বতন্ত্র প্রার্থী বিটুর। এই আসনে স্বতন্ত্র প্রার্থীর বিজয়ের সম্ভাবনা রয়েছে। রংপুর সদর-৩ আসনে লাঙল মার্কা এবং স্বতন্ত্র প্রার্থী তৃতীয় লিঙ্গের আনোয়ারা ইসলাম রানীর প্রচার প্রচারণা দেখা গেলেও অন্যান্য দলগুলোর তেমন একটা প্রচারণা নেই। এই আসনে রানী এবং জি এম কাদেরের লড়াই হবে। তবে জাতীয় পার্টির নেতা-কর্মীরা মনে করছেন এই আসন জাতীয় পার্টির ঘাটি। এখানে অন্য কেউ সুবিধা করতে পারবে না। রংপুর-৪ কাউনিয়া-পীরগাছা আসনে আওয়ামী লীগের টিপু মুনশি (নৌকা), জাতীয় পার্টির মোস্তফা সেলিম বেঙ্গল (লাঙল) লড়ছেন। এখানে আওয়ামী লীগের টিপু মুনশি একপ্রকার নির্ভার। জাতীয় পার্টির প্রার্থী থাকলেও তিনি শক্ত প্রতিদ্বন্দ্বিতা করতে পারবেন না বলেই মনে করছেন স্থানীয় ভোটাররা। কারণ গত নির্বাচনে এই আসনে জাতীয় পার্টির প্রার্থী খুব কম ভোট পেয়েছিলেন।

রংপুর-৫ মিঠাপুকুর আসনে আওয়ামী লীগের রাশেক রহমান ও জাতীয় পার্টির আনিছুর রহমান এবার নতুন মুখ। গত নির্বাচনে এই আসনে জাতীয় পার্টি ছিল তৃতীয় অবস্থানে। অন্যদিকে স্বতন্ত্র প্রার্থী আওয়ামী লীগ নেতা জাকির হোসেনের সঙ্গে আওয়ামী লীগের রাশেক রহমানের হাড্ডাহাড্ডি লড়াই হবে। এখানে স্বতন্ত প্রার্থী বেরিয়ে আসতে পারেন বলে স্থানীয়রা ধারণা করছেন। রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে সাতজন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। এর মধ্যে আওয়ামী লীগের প্রার্থী ড. শিরীন শারমিন চৌধুরী (নৌকা), জাতীয় পার্টির নুর আলম মিয়া (লাঙল) আওয়ামী লীগের স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম (ট্রাক) নির্বাচনী মাঠে রয়েছেন।

এ আসনে আওয়ামী লীগের প্রার্থী ড. শিরীন শারমিন চৌধুরী এগিয়ে রয়েছেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর