শনিবার, ৩০ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

নির্বাচনি মাঠ চষে বেড়াচ্ছেন ১৫ নারীসহ ১৯০ প্রার্থী

রংপুর বিভাগের ৩৩ আসনে কেন্দ্র বেড়েছে ১৭০, ভোটার ১৭ লাখ

নজরুল মৃধা, রংপুর

রংপুর বিভাগের ৩৩ আসনে দ্বাদশ সংসদ নির্বাচনে ভোট কেন্দ্র বেড়েছে ১৭০টি, ভোটার বেড়েছে ১৭ লাখের বেশি। একাদশ সংসদ নির্বাচনের চেয়ে দ্বাদশ নির্বাচনে প্রতিদ্বন্দ্বী প্রার্থী কমেছে ২৫ জন। প্রতীক পাওয়ার পর বিভাগের আট জেলায় ১৯০ জন প্রার্থী নির্বাচনি মাঠ চষে বেড়াচ্ছেন। এর মধ্যে ১৫ জন নারী এবং একজন তৃতীয় লিঙ্গের রয়েছেন। একাদশ সংসদ নির্বাচনে প্রার্থী ছিলেন মোট ২১৫ জন।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এবার রংপুর বিভাগের আট জেলায় ৪ হাজার ৪৬৬টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। গত নির্বাচনে কেন্দ্র ছিল ৪ হাজার ২৯৬টি। বিগত নির্বাচনে আড়াই হাজার কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হলেও এখন পর্যন্ত কতটি কেন্দ্র ঝুঁকিপূর্ণ তা নির্ধারণ করা হয়নি। ৩৩ আসনে ভোটার ১ কোটি ৩২ লাখ ৯৯ হাজার ৯৬২ জন। নারী ৬৬ লাখ ৫১ হাজার ৪১, পুরুষ ৬৬ লাখ ৪৮ হাজার ৮২৪ জন। পুরুষের তুলনায় ২ হাজার ২১৭ নারী ভোটার বেশি। গত নির্বাচনে এ বিভাগে ভোটার ছিল ১ কোটি ১৫ লাখ ৯৫ হাজার ১৪৩ জন। এবার বিভাগের ৩৩ আসনে মনোনয়নপত্র জমা দেন ২৩ জন নারী, তৃতীয় লিঙ্গের একজন এবং ২৫৫ জন পুরুষ। ভোটযুদ্ধে রয়েছেন ১৯০ জন। যার মধ্যে নারী ১৫ জন। এর মধ্যে দুজন আওয়ামী লীগের নৌকা প্রতীকে লড়ছেন। এ ছাড়া জাতীয় পার্টির একজন, ন্যাশনাল পিপলস্ পার্টি-এনপিপির তিনজন, বাংলাদেশ কংগ্রেসের দুজন ও বাংলাদেশ কল্যাণ পার্টির একজন এবং স্বতন্ত্র রয়েছেন ছয়জন নারী। দেখা গেছে, গত নির্বাচনের চেয়ে এবার ভোটার বেড়েছে ১৭ লাখের বেশি। নির্বাচন বিশেষজ্ঞদের মতে, এবার ফলাফল নির্ধারণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবেন নতুন ও তরুণ ভোটাররা। তাই প্রার্থীরা তরুণ ভোটারদের বেশি গুরুত্ব দিচ্ছেন এবং তাদের সঙ্গে যোগায়োগ রাখছেন।

বিগত নির্বাচনে বিএনপি, জামায়াতের অংশগ্রহণ থাকলেও এবার আওয়ামী লীগ, জাতীয় পার্টি, তৃণমূল বিএনপি, বাংলাদেশ কংগ্রেস, জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ, বাংলাদেশ কল্যাণ পার্টি, ন্যাশনাল পিপলস্ পার্টি-এনপিপি, বাংলাদেশ জাতীয়তাবাদী আন্দোলন-বিএনএফ, ইসলামী ঐক্যফ্রন্টসহ বিভিন্ন দল ও স্বতন্ত্র প্রার্থী নির্বাচনে অংশ নিচ্ছেন।

রংপুর অঞ্চলিক নির্বাচন কর্মকর্তা মো. আজিজুল ইসলাম বলেন, এবার ৪ হাজার ৪৬৬টি কেন্দ্রে ভোট গ্রহণ হবে। সব কেন্দ্রে সুষ্ঠুভাবে ভোট গ্রহণের যাবতীয় প্রস্তুতি সম্পন্ন করা হচ্ছে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর