রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

হেভিওয়েট প্রার্থী ঘিরেই ভোটের চমক খুলনায়

সামছুজ্জামান শাহীন, খুলনা

হেভিওয়েট প্রার্থী ঘিরেই ভোটের চমক খুলনায়

দ্বাদশ সংসদ নির্বাচনে খুলনা বিভাগে ৩৬টি সংসদীয় আসনে এবার মোট প্রতিদ্বন্দ্বী প্রার্থী ২৩৬ জন। যার মধ্যে হেভিওয়েট প্রার্থী রয়েছেন দেড় ডজনের বেশি। নির্বাচনে বঙ্গবন্ধুর দুই ভ্রাতুষ্পুত্র, সাবেক মন্ত্রী-প্রতিমন্ত্রী, ক্রিকেটার, জোটের প্রার্থী, প্রবীণ ও তরুণ রাজনীতিবিদসহ হেভিওয়েট এসব প্রার্থীর দিকেই নজর থাকবে সবার। জানা যায়, ভোটের দিন যতই এগিয়ে আসছে নির্বাচনি প্রচার-প্রচারণায় উত্তাপ ততই বাড়ছে। পোস্টার, লিফলেট, মিছিল, গণসংযোগে বইছে নির্বাচনি আমেজ। কাকডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত ভোটারদের দ্বারে দ্বারে ছুটছেন প্রার্থী, কর্মী-সমর্থকরা। বিশ্লেষকরা বলছেন, হেভিওয়েট প্রার্থীরা প্রচারণায় থাকায় নির্বাচন ঘিরে বাড়তি চমক তৈরি হয়েছে। তাদের ঘিরেই সাধারণ ভোটারদের মাঝে উৎসবের আমেজ তৈরি হয়েছে।

খুলনা বিভাগের ৩৬টি সংসদীয় আসনের অধিকাংশতেই আওয়ামী লীগের মূল প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থীরা। যাদের অনেকেই আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত কিংবা আওয়ামী রাজনীতিতে সম্পৃক্ত।

খুলনা বিভাগে হেভিওয়েট তালিকায় রয়েছেন খুলনা-২ আসনে বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র সেখ সালাহউদ্দিন জুয়েল, খুলনা-৩ আসনে আওয়ামী লীগের কেন্দ্রীয় সাংগঠনিক সম্পাদক এস এম কামাল, খুলনা-৪ আসনে বাফুফের জ্যেষ্ঠ সহসভাপতি আবদুস সালাম মুর্শেদী ও খুলনা-৫ আসনে সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী নারায়ণ চন্দ্র চন্দ।

হেভিওয়েট প্রার্থীদের মধ্যে নজর থাকবে সদ্য রাজনীতিতে নাম লেখানো মাগুরা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী ও তারকা ক্রিকেটার সাকিব আল হাসানের দিকে। আরেক তারকা ক্রিকেটার মাশরাফি বিন মর্তুজা লড়ছেন নড়াইল-২ আসন থেকে। কুষ্টিয়া থেকে লড়বেন আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ ও আর জোটের প্রার্থী জাসদের সভাপতি হাসানুল হক ইনু। এ ছাড়া বাগেরহাট-১ আসনে বঙ্গবন্ধুর ভ্রাতুষ্পুত্র শেখ হেলালউদ্দিন, বাগেরহাট-২ আসনে শেখ হেলালউদ্দিনের ছেলে শেখ সারহান নাসের তন্ময় ও বাগেরহাট-৩ আসনে পরিবেশ, বন ও জলবায়ুু পরিবর্তনবিষয়ক উপমন্ত্রী হাবিবুন নাহার। সাতক্ষীরা-১ আসনে জাতীয় পার্টির প্রার্থী সৈয়দ দিদার বখত, সাতক্ষীরা-৩ আসনে সাবেক স্বাস্থ্যমন্ত্রী আ ফ ম রুহুল হক প্রার্থী হয়েছেন। মেহেরপুর-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী জনপ্রশাসন প্রতিমন্ত্রী ফরহাদ হোসেন, ঝিনাইদহ-১ আসনে সাবেক মৎস্য ও প্রাণিসম্পদ প্রতিমন্ত্রী মো. আবদুল হাই, যশোর-৫ আসনের সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য, চুয়াডাঙ্গা-১ আসনে বর্তমান সংসদ সদস্য সোলায়মান হক জোয়ার্দার ও চুয়াডাঙ্গা-২ এ বর্তমান সংসদ সদস্য আলী আজগার টগর প্রার্থী হয়েছেন।

নির্বাচনে এবার খুলনা বিভাগের ১০ জেলায় মোট ভোটার সংখ্যা ১ কোটি ৩৪ লাখ ৪৬ হাজার ৭৮৩ জন। যার মধ্যে পুরুষ ভোটার ৬৭ লাখ ৪৬ হাজার ৪৯১ জন ও নারী ভোটার ৬৭ লাখ ২০৫ জন। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ৪ হাজার ৯৮৪টি ও ভোটকক্ষের সংখ্যা ৩০ হাজার ২৫৩টি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর