রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা
ফরিদপুর-১

হেভিওয়েটদের সঙ্গে নবীনের লড়াই

বোয়ালমারী (ফরিদপুর) প্রতিনিধি

এবারের সংসদ নির্বাচনে ফরিদপুর-১ (বোয়ালমারী, মধুখালী, আলফাডাঙ্গা) আসনে দুই হেভিওয়েট প্রার্থীর সঙ্গে মাঠে লড়ছেন নবীন স্বতন্ত্র প্রার্থী সাংবাদিক আরিফুর রহমান দোলন। হেভিওয়েটরা হলেন, নৌকার প্রার্থী আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা মো. আবদুর রহমান এবং নোঙর প্রতীকের বাংলাদেশ ন্যাশনালিস্ট মুভমেন্টের (বিএনএম) ভারপ্রাপ্ত চেয়ারম্যান ও সাবেক এমপি বীর মুক্তিযোদ্ধা শাহ মো. আবু জাফর। তাদের বাইরে ভোট যুদ্ধে রয়েছেন, বাংলাদেশ সুপ্রিম পার্টির নুর ইসলাম শিকদার, জাতীয় পার্টির আক্তারুজ্জামান ও জাকের পার্টির আবদুর রউফ। আওয়ামী লীগের প্রার্থী আবদুর রহমান ২০০৮ এবং ২০১৪ সালের নির্বাচনে নৌকা মার্কা নিয়ে এমপি নির্বাচিত হন। ২০১৮ সালের নির্বাচনে তিনি দলের মনোনয়ন বঞ্চিত হয়েছেন। এমপি থাকাকালীন তিন উপজেলায় ব্যাপক উন্নয়ন করেন আবদুর রহমান। এবারের নির্বাচনেও ব্যাপক ভোটের ব্যবধানে বিজয়ী হবেন বলে আশা করেন তিনি।

মুক্তিযুদ্ধের সংগঠক, ফরিদপুরে প্রথম বাংলাদেশের পতাকা উত্তোলনকারী শাহ মো. আবু জাফর ১৯৭৯ সালে প্রথম আওয়ামী লীগের ব্যানারে এমপি নির্বাচিত হন। এরপর বাকশাল, জাতীয় পার্টি, বিএনপি হয়ে বর্তমানে তিনি বিএনএম বা বাংলাদেশ ন্যাশনালিস্ট মুভমেন্ট পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান।

২০০৫ সালে তিনি বিএনপি থেকে উপনির্বাচনে শেষবারের মতো এমপি নির্বাচিত হন। এবার তিনি নোঙর মার্কা নিয়ে জনগণের কাছে এসেছেন। ব্যক্তি শাহ জাফরের নিজস্ব একটি ভোট ব্যাংক রয়েছে। তাছাড়া সরকারের বিভিন্ন সংস্থার কর্মকর্তারা বিএনপির নেতা-কর্মীদেরকে নির্বাচনে শাহ জাফরের সঙ্গে থাকার জন্য কাজ করছে বলে একাধিক সূত্রে জানা গেছে। কৌশলগতভাবে শাহ জাফর নির্বাচনে জয়ী হবেন বলেও ভোটের মাঠে রটনা আছে।

এদিকে, নির্বাচনে নেমে ঝড় তুলেছেন তরুণ প্রার্থী ঢাকা টাইমস সম্পাদক কেন্দ্রীয় কৃষক লীগের সাবেক সহসভাপতি কাঞ্চন মুন্সী ফাউন্ডেশনের চেয়ারম্যান সাংবাদিক আরিফুর রহমান দোলন। এই মুহূর্তে প্রচার প্রচারণায় তিনি এগিয়ে আছেন বলে রাজনৈতিক বিশ্লেষকদের ধারণা। ভোটের মাঠে বিশাল সাড়া ফেলেছেন তিনি। হাটবাজারে, মাঠেঘাটে সব যায়গায়ই আলোচনায় ঈগল পাখি। ইতোমধ্যেই আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের অনেক নেতা-কর্মী দোলনের সঙ্গে যোগ দিয়েছেন। নৌকার সমর্থকরাই বলছেন ঈগল প্রতীকের অবস্থা ভালো। নৌকা এখনো বেশ পিছিয়ে।

উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার অধ্যাপক আবদুর রশিদ বলেন, এই মুহূর্তে আরিফুর রহমান দোলন প্রচার প্রচারণায় এগিয়ে রয়েছে। বিএনপির লোকজন শাহ জাফরের পক্ষে মুখ খুলতে শুরু করেছে। জামায়াত, বিএনপি, ইসলামী আন্দোলন শাহ জাফরের পক্ষে নামলে ভোটের হিসাব পাল্টে যেতে পারে। শেষ মুহূর্তে ত্রিমুখী লড়াইয়ের সম্ভাবনা বেশি।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর