রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

ফাওয়ের আয়োজনে ফল আর্মি ওয়ার্মের টেকসই ব্যবস্থাপনার সমাপনী কর্মশালা

নিজস্ব প্রতিবেদক

‘স্কেলিং আপ দ্য ম্যানেজমেন্ট অব দ্য ফল আর্মি ওয়ার্ম ইন আফ্রিকা, নিয়ার ইস্ট অ্যান্ড এশিয়া’ শীর্ষক প্রকল্পের সমাপনী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। সম্প্রতি, জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা (ফাও) এবং কৃষি সম্প্রসারণ অধিদফতর (ডিএই) যৌথভাবে কর্মশালাটি আয়োজন করে।

এতে প্রকল্পের আওতায় গৃহীত কর্মসূচির সাফল্য উপস্থাপন করা হয়। পাশাপাশি ফল আর্মি ওয়ার্ম দমনের লক্ষ্যে প্রণিত ন্যাশনাল একশন প্ল্যান চূড়ান্তকরণ এবং বাংলাদেশে ফল আর্মি ওয়ার্ম নিয়ন্ত্রণসহ টেকসই ব্যবস্থাপনার জন্য দূরদর্শী পরিকল্পনা প্রণয়নের উদ্দেশ্যে কর্মশালাটি আয়োজন করা হয়।

এফএও ফল আর্মিওয়ার্ম মোকাবিলায় বাংলাদেশ জাতীয় কর্ম পরিকল্পনা প্রস্তুত করতে প্রযুক্তিগত সহায়তা প্রদান করছে যা উপস্থাপন করা হয়। কর্ম পরিকল্পনাটিকে অত্যন্ত সময়োপযোগী উদ্যোগ বলে মন্তব্য করেন বক্তারা। কর্মপরিকল্পনাটি কৃষি মন্ত্রণালয়ের অনুমোদনের পর পোকা দ্বারা ফসলের ক্ষতি মোকাবিলায় কাজ করবে।

ডিএই উদ্ভিদ সংরক্ষণ উইংয়ের পরিচালক মো. আশরাফ উদ্দিনের সভাপতিত্বে সমাপনী কর্মশালায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা কাউন্সিলের শস্য বিভাগের সদস্য পরিচালক ড. মো. আবদুছ ছালাম। আরও উপস্থিত ছিলেন- বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. দেবাশীষ সরকার, কৃষি মন্ত্রণালয়ের যুগ্ম সচিব মোছাঃ জোহরা খাতুন, ফাওয়ের বাংলাদেশের সহকারী প্রতিনিধি এবং ভারপ্রাপ্ত কর্মকর্তা নূর আহাম্মদ খোন্দকার। ফল আর্মিওয়ার্মের টেকসই ব্যবস্থাপনার জন্য স্থানীয় দক্ষতা বৃদ্ধি এবং চলমান কর্মসূচির মধ্যে সমন্বয় স্থাপনে ফাওয়ের গৃহীত প্রকল্পের আওতায় কৃষি গবেষণা কাউন্সিলের নির্বাহী পরিচালককে প্রধান করে ন্যাশনাল টাস্কফোর্স গঠিত হয়। এ ছাড়াও ৫১টি মাঠ দিবসের মাধ্যমে প্রায় ৫১০০ জন কৃষকের মধ্যে ফল আর্মি ওয়ার্ম সম্পর্কে সচেতনতা তৈরি করা হয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর