রবিবার, ৩১ ডিসেম্বর, ২০২৩ ০০:০০ টা

নির্বাচন পর্যবেক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক

ইলেকশন মনিটরিং ফোরামের উদ্যোগে গতকাল জাতীয় প্রেস ক্লাবের আবদুুস সালাম হলে নির্বাচন পর্যবেক্ষক প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। এতে উপস্থিত ছিলেন আপিল বিভাগের সাবেক বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, সাবেক নির্বাচন কমিশনার ব্রিগেডিয়ার জেনারেল (অব.) শাহাদাত হোসেন চৌধুরী, সাবেক নির্বাচন কমিশনার মো. শাহ নেওয়াজ, ডুয়েটের উপাচার্য অধ্যাপক ড. হাবিবুর রহমান, বুয়েটের উপ-উপাচার্য অধ্যাপক ড. আবদুল জব্বার খান, বঙ্গবন্ধু ডিজিটাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মাহফুজুল ইসলাম, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আহমেদ আবুল কালাম আজাদ। কর্মশালায় আলোচকবৃন্দ বলেন, দেশি-বিদেশি পর্যবেক্ষকদের নজর কেড়েছে এবারের নির্বাচন; ভোটারদের উপস্থিতির ওপর নির্ভর করছে এই নির্বাচনের গ্রহণযোগ্যতা।

নির্বাচন-পূর্ব পরিস্থিতি, নির্বাচনকালীন সময় ও পরবর্তী সময়ের সরকার ও নির্বাচন কমিশনের নিরপেক্ষ ভূমিকা পর্যবেক্ষণ করছেন দেশ ও বিদেশের পর্যবেক্ষকরা। দলীয় সরকারের অধীনে যে প্রভাবমুক্ত ও গ্রহণযোগ্য নির্বাচন হতে পারে-সেটি প্রমাণ করতে হবে সরকার ও নির্বাচন কমিশনকে। দেশের মানুষ ৭ জানুয়ারি ভোট কেন্দ্রে নির্বিঘ্নে ভোটাধিকার প্রয়োগ করতে পারলে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন গ্রহণযোগ্যতা পাবে।

ইএমএফের চেয়ারম্যান অধ্যাপক মোহাম্মদ আবেদ আলীর সভাপতিত্বে কর্মশালায় অংশগ্রহণ করেন সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সভাপতি ও আপিল বিভাগের সাবেক বিচারপতি ছিদ্দিকুর রহমান মিয়া, জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর