বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

১২ কেজি এলপিজির নতুন দাম ১৪৩৩ টাকা

নিজস্ব প্রতিবেদক

ভোক্তা পর্যায়ে ১২ কেজি এলপিজি সিলিন্ডারের দাম সমন্বয় করে ১ হাজার ৪৩৩ টাকা নির্ধারণ করা হয়েছে। ডিসেম্বরে এই দাম ছিল ১ হাজার ৪০৪ টাকা। গতকাল সন্ধ্যা থেকে নতুন দাম কার্যকর করা হয়। বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) চেয়ারম্যান মো. নুরুল আমিন এক সংবাদ সম্মেলনে নতুন এই দাম ঘোষণা করেন।  বিশ্ববাজারে এলপিজির দাম অপরিবর্তিত থাকলেও মার্কিন ডলারের বিপরীতে টাকার অবনমনের জন্য দেশের বাজারে দাম বেড়েছে বলে জানিয়েছে বিইআরসি কর্তৃপক্ষ।

 ২০২১ সালের এপ্রিল মাস থেকে এলপিজির দাম নির্ধারণ করে আসছে বিইআরসি। এলপিজি তৈরির মূল উপাদান প্রোপেন ও বিউটেন বিভিন্ন দেশ থেকে আমদানি করা হয়। প্রতি মাসে এলপিজির এ দুই উপাদানের মূল্য প্রকাশ করে সৌদি আরবের প্রতিষ্ঠান আরামকো। এটি সৌদি কার্গো মূল্য (সিপি) নামে পরিচিত। এই সৌদি সিপিকে ভিত্তিমূল্য ধরে দেশে এলপিজির দাম সমন্বয় করে বিইআরসি।

বিইআরসির নতুন দর অনুযায়ী, বেসরকারি এলপিজির মূল্য সংযোজন করসহ দাম নির্ধারণ করা হয়েছে প্রতি কেজি প্রায় ১১৯ টাকা ৪০ পয়সা, যা গত মাসে ছিল ১১৭ টাকা ২ পয়সা। এই হিসাবে বিভিন্ন আকারের এলপিজি সিলিন্ডারের দাম নির্ধারিত হবে। এ ছাড়া রেটিকুলেটেড পদ্ধতিতে তরল অবস্থায় সরবরাহ করা বেসরকারি এলপিজি ভোক্তা পর্যায়ে মূসকসহ মূল্য প্রতি কেজি ১১৫ টাকা ৫৭ পয়সা সমন্বয় করা হয়েছে। আর ভোক্তা পর্যায়ে অটোগ্যাসের দাম মূসকসহ প্রতি লিটারে ৬৫ টাকা ৬৭ পয়সা সমন্বয় করা হয়েছে।

সর্বশেষ খবর