বৃহস্পতিবার, ৪ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

চট্টগ্রামে গ্যাস সংকট চরমে

বাসাবাড়িতে জ্বলছে না চুলা, সংকট ফিলিং স্টেশনেও

নিজস্ব প্রতিবেদক, চট্টগ্রাম

চট্টগ্রামে গ্যাস সংকট চরমে

চট্টগ্রাম নগরের আসকার দীঘিরপাড় এলাকায় গতকাল সকাল থেকেই গ্যাস সংকট। অধিকাংশ বাসায়ই জ্বলেনি গ্যাসের চুলা। ফলে এখানকার একটি উপাসনালয়ে খিচুড়ি তৈরি করে বিতরণ করা হয়। এর মাধ্যমে দুপুরের খাবারের চাহিদা মিটানো হয়। কর্ণফুলী গ্যাস ডিস্ট্রিবিউশন কোম্পানি লিমিটেড (কেজিডিসিএল) গ্যাস সরবরাহ করে।

খোঁজ নিয়ে জানা যায়, গ্যাস সরবরাহ কম থাকায় কেবল বাসাবাড়ি নয়, সিএনজি পাম্প, ফিলিং স্টেশন ও শিল্প কারখানায়ও গ্যাস সরবরাহ বিঘ্ন হচ্ছে। এ কারণে ফিলিং স্টেশনে সকাল থেকে রাত পর্যন্ত দীর্ঘ লাইন দেখা যায়। গতকাল দুপুরে নগরের টাইগার পাস, কদমতলী, নিউমার্কেট মোড়, কর্ণফুলী উপজেলার তিনটি ফিলিং স্টেশনে অটোরিকশা ও সিএনজিচালিত যানবাহনের দীর্ঘ লাইন দেখা যায়।

কর্ণফুলী এলাকার একটি ফিলিং স্টেশনে গ্যাস নিতে আসা সিএনজি চালক সেলিম উদ্দিন বলেন, এক ঘণ্টা ধরে লাইন ধরে আছি। কিন্তু পাম্পে গ্যাসের চাপ কম। তাই গ্যাস দিতে বিলম্ব হচ্ছে। গত এক মাস ধরেই এমন অবস্থা চলছে। আসকার দীঘিপাড় এলাকার গৃহিণী বিউটি খানম বলেন, সকালের দিকে গ্যাস হালকা হালকা। ১০টা বাজতেই তা শেষ। গতকাল দুপুরে রান্না করা সম্ভব হয়নি। হোটেল থেকে খাবার এনে বাচ্চাদের খাইয়েছি।

কেজিডিসিএলের মহাব্যবস্থাপক (অপারেশন) আমিনুর রহমান বলেন, চট্টগ্রামে দৈনিক গ্যাসের চাহিদা ৩২৫ মিলিয়ন ঘনফুট। গত মঙ্গলবার গ্যাস পাওয়া যায় ২৫০ মিলিয়ন ঘনফুট এবং গতকাল পাওয়া যায় ২৭০ মিলিয়ন ঘনফুট। মহেশখালী এলএনজির দুটি লাইন থেকে একটি লাইনের গ্যাস সরবরাহ বন্ধ। ফলে সংকট দেখা দিয়েছে। চেষ্টা করছি এ সমস্যা সমাধানে।

কেজিডিসিএল সূত্রে জানা যায়, চট্টগ্রামে দৈনিক গ্যাসের চাহিদা ৩২৫ মিলিয়ন ঘনফুট। কিন্তু এখন পর্যাপ্ত গ্যাস মিলছে না। দৈনিক ৫০ থেকে ৬০ মিলয়ন ঘনফুট গ্যাসের ঘাটতি থাকছে। কেজিডিসিএলের বর্তমানে মোট সংযোগ আছে ৬ লাখ ১ হাজার ৯১৪টি। এর মধ্যে আবাসিক সংযোগ ৫ লাখ ৯৭ হাজার ৫৬১টি। চট্টগ্রামে আবাসিক-অনাবাসিক, বাণিজ্য ও দুটি সার কারখানায় দৈনিক গ্যাসের চাহিদা ৩২৫ মিলিয়ন ঘনফুট। এর মধ্যে সিইউএফএল ও কাফকো সারকারখানায় সরবরাহ করা হয় প্রায় ৯০ মিলিয়ন ঘনফুট, বিদ্যুৎ কেন্দ্রে ৩৭ মিলিয়ন ঘনফুট, সিএনজি ফিলিং স্টেশনে ১২ মিলিয়ন ঘনফুট। বাকি গ্যাস আবাসিক ও বাণিজ্যিক প্রতিষ্ঠানে সরবরাহ করা হয়।

 

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর