শুক্রবার, ৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

নির্বাচনি প্রচারণায় বিএনপি নেতারা

আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও তৃণমূল বিএনপির পক্ষে প্রকাশ্যে অনেকেই, হচ্ছেন বহিষ্কারও

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

নির্বাচনি প্রচারণায় বিএনপি নেতারা

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন বর্জন করেছে বিএনপি। ভোটে না যেতে সাধারণ ভোটারদের আহ্বান জানিয়ে নানা কর্মসূচি পালন করছে দলটি। এর মধ্যে দলের সিদ্ধান্ত অমান্য করে সিলেটে ভোটের মাঠে সক্রিয় রয়েছেন দলটির অনেক নেতা-কর্মী। দলও তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া শুরু করেছে। বিভিন্ন প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নেওয়ায় দল থেকে স্থায়ীভাবে বহিষ্কার করা হচ্ছে দলের অবাধ্য নেতাদের। সিলেটের বিভিন্ন আসনে আওয়ামী লীগ, জাতীয় পার্টি ও তৃণমূল বিএনপির পক্ষে প্রচারে অংশ নিয়ে ইতোমধ্যে বহিষ্কার হয়েছেন পাঁচ নেতা। আর দলীয় শাস্তির খড়্গ ঝুলছে আরও অন্তত অর্ধশত নেতা-কর্মীর বিরুদ্ধে, এমন তথ্য পাওয়া গেছে বিএনপিসংশ্লিষ্ট একাধিক সূত্র থেকে।

দলীয় সূত্র জানান, সিলেট-৫ আসনে আওয়ামী লীগের প্রার্থী মাসুক উদ্দিন আহমদের পক্ষে সভায় অংশ নেন জকিগঞ্জ উপজেলা বিএনপির সিনিয়র সহসভাপতি তোফায়েল চৌধুরী। দলের সিদ্ধান্ত না মেনে আওয়ামী লীগের প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নেওয়ায় তোফায়েল চৌধুরীকে দল থেকে স্থায়ী বহিষ্কার করা হয়েছে। সিলেট-৬ আসনে জাতীয় পার্টির প্রার্থী মো. সেলিম উদ্দিনের পক্ষে প্রচারে অংশ নিয়ে বহিষ্কার হয়েছেন বিয়ানীবাজার উপজেলার মাথিউরা ইউনিয়ন বিএনপির সভাপতি কছির আলী। সিলেট-৩ আসনে আওয়ামী লীগের প্রার্থী হাবিবুর রহমান হাবিবের নৌকার পক্ষে প্রচারে অংশ নেন দক্ষিণ সুরমা উপজেলার তেতলী ইউনিয়ন বিএনপির যুগ্মসম্পাদক আবদুল খালিক। তাকেও দল থেকে স্থায়ী বহিষ্কার করা হয়। গত বুধবার গোলাপগঞ্জে তৃণমূল বিএনপি চেয়ারম্যান ও সিলেট-৬ আসনের প্রার্থী শমসের মবিন চৌধুরীর জনসভায় অংশ নেন সিলেট মহানগরের ২ নম্বর ওয়ার্ড বিএনপির সভাপতি নিহাররঞ্জন দাস। এ অভিযোগে গতকাল তাঁকে দল থেকে বহিষ্কার করা হয়। সর্বশেষ দলীয় শৃঙ্খলা ভঙ্গের অভিযোগে দল থেকে বহিষ্কার হন গোয়াইনঘাট উপজেলার আলীরগাঁও ইউনিয়ন স্বেচ্ছাসেবক দলের যুগ্ম আহ্বায়ক আমিন উদ্দিন। জেলা স্বেচ্ছাসেবক দলের আহ্বায়ক আবদুল আহাদ খান জামাল ও সদস্যসচিব শাকিল মুর্শেদ স্বাক্ষরিত এক চিঠিতে গতকাল তাঁকে দল থেকে বহিষ্কার করা হয়। এদিকে সিলেট জেলা ছাড়াও বিভাগের কয়েকজন নেতাকে বহিষ্কার করেছে বিএনপি। তাদের সবার বিরুদ্ধে নির্বাচনে কাজ করার অভিযোগ রয়েছে। এর মধ্যে রয়েছেন মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলা বিএনপির সহসভাপতি আবদাল হোসেন।

সিলেট জেলা বিএনপি সভাপতি আবদুল কাইয়ূম চৌধুরী জানান, বর্তমান সরকারের অধীনে কোনো নির্বাচনে অংশ না নেওয়ার ঘোষণা দিয়ে বিএনপি অনেক দিন ধরে আন্দোলন কর্মসূচি পালন করছে। আন্দোলন করতে গিয়ে অসংখ্য নেতা-কর্মী কারান্তরিন। অনেক নেতা-কর্মী ফেরারি। এ অবস্থায় যারা দলীয় সিদ্ধান্ত না মেনে প্রহসনের নির্বাচনে বিভিন্ন প্রার্থীর পক্ষে কাজ করছেন, তদন্ত সাপেক্ষে তাদের বিরুদ্ধে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হচ্ছে। ভবিষ্যতেও যাদের বিরুদ্ধে দলীয় শৃঙ্খলা ভঙ্গের প্রমাণ পাওয়া যাবে তাদের বিরুদ্ধে সাংগঠনিক কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

সর্বশেষ খবর