শুক্রবার, ৫ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

খুলনায় ঝুঁকিপূর্ণ কেন্দ্র ৫৪৮

সামছুজ্জামান শাহীন, খুলনা

খুলনা জেলার ছয়টি সংসদীয় আসনের প্রায় দুই তৃতীয়াংশ ভোট কেন্দ্রকে গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে পুলিশ। এসব কেন্দ্রে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কঠোর নজরদারি থাকবে। জানা যায়, দ্বাদশ সংসদ নির্বাচনে খুলনা জেলায় ভোট কেন্দ্র রয়েছে ৭৯৩টি। এর মধ্যে ভৌগলিক অবস্থান, যোগাযোগ ব্যবস্থা, প্রতিদ্বন্দ্বী প্রার্থীর বাড়ি থেকে কেন্দ্রের দূরত্বসহ বিভিন্ন দিক বিবেচনায় ৫৪৮টি কেন্দ্রকে ঝুঁকিপূর্ণ চিহ্নিত করা হয়েছে।

 মেট্রোপলিটন শহরের মধ্যে খুলনা-২ আসনে ঝুঁকিপূর্ণ কেন্দ্র ১১০টি, খুলনা-৩ আসনে ঝুঁকিপূর্ণ কেন্দ্র ৮১টি ও জেলার বাকি খুলনা-১, ৪, ৫ ও ৬ আসনে ৩৫৭টি ঝুঁকিপূর্ণ কেন্দ্র রয়েছে। তবে নির্বাচনি প্রচার কার্যক্রমে অবশ্য কোথাও বড় সহিংসতার কোনো ঘটনা ঘটেনি। তবে ভোটের দিন কিছু কিছু এলাকায় আইনশৃঙ্খলা অবনতি হতে পারে বলে আশঙ্কা রয়েছে। সেসব এলাকার কেন্দ্রগুলোকেও ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়েছে।

জেলা পুলিশ সুপার মোহাম্মদ সাঈদুর রহমান জানান, মেট্রোপলিটনের বাইরে খুলনার চারটি আসনে ভৌগলিক অবস্থান, যোগাযোগ ব্যবস্থা, প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের অবস্থান বিবেচনায় কিছু কেন্দ্র গুরুত্বপূর্ণ মনে করা হয়েছে এবং সেখানে বাড়তি নজরদারি থাকবে। সাধারণ কেন্দ্রে অস্ত্রসহ দুজন পুলিশ সদস্য ও আনসার বাহিনীর সদস্যরা থাকবে আর গুরুত্বপূর্ণ কেন্দ্রে তিনজন পুলিশ সদস্য ও আনসার বাহিনীর সদস্যরা থাকবে।

এদিকে জেলার চেয়ে মহানগরের আইনশৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখার জন্য অপেক্ষাকৃত বেশি পুলিশ সদস্য মোতায়েন থাকবে। মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মোজাম্মেল হক বলেন, গুরুত্বপূর্ণ কেন্দ্রে একজন অফিসারসহ চারজন পুলিশ সদস্য ও আনসার অস্ত্রধারী সদস্য থাকবে। কয়েকটি কেন্দ্র নিয়ে একটা মোবাইল টিম ও প্রতিটি এলাকায় স্ট্রাইকিং ফোর্স থাকবে। এর বাইরে অন্যান্য বাহিনী নিরাপত্তা ব্যবস্থা সমন্বয় করবে। খুলনা জেলায় এবার মোট ভোটারের সংখ্যা ১৯ লাখ ৯৯ হাজার ৮৮২ জন। ছয়টি আসনে প্রতিদ্বন্দ্বী প্রার্থীর সংখ্যা ৩৯ জন।

সর্বশেষ খবর