শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

উচ্ছ্বাসের পাশাপাশি হতাশা সিলেটে

বাদ পড়েছেন প্রভাবশালী চার মন্ত্রী, এক প্রতিমন্ত্রী ♦ মন্ত্রিসভায় নতুন তিন মুখ

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে সিলেট    বিভাগে চমক দেখিয়েছিলেন নতুন প্রার্থীরা। বিভাগের ১৯টি আসনের ৮টিতে পুরনোদের পেছনে ফেলে বিজয়মাল্য পরেছিলেন   নতুনরা। নির্বাচনের পর গত বুধবার ঘোষিত মন্ত্রীদের নামের তালিকায়ও সিলেটবাসীর   জন্য ছিল চমক। একাদশ জাতীয় সংসদে দায়িত্ব পালনকারী সিলেট বিভাগের চার মন্ত্রী  ও এক প্রতিমন্ত্রীর কারোই স্থান হয়নি নতুন  মন্ত্রিসভায়।

মন্ত্রিসভায় সিলেট বিভাগের অংশীদারি কমে দাঁড়িয়েছে তিনজনে। এ তিনজনের সবাই প্রথমবারের মতো মন্ত্রিসভায় দায়িত্ব পালন করতে যাচ্ছেন। নতুন মন্ত্রিসভা নিয়ে সিলেটে একদিকে যেমন উচ্ছ্বাস চলছে, অন্যদিকে   বেশ হতাশাও রয়েছে। তবে দলের নেতা-কর্মী ও সাধারণ মানুষ মনে করছেন মন্ত্রিসভা    বর্ধিত হলে বাদ পড়া প্রভাবশালী সাবেক  মন্ত্রীরা অন্তর্ভুক্ত হবেন।

সিলেটে এখন আলোচনার প্রধান বিষয়বস্তু বাদ পড়া মন্ত্রীরা। সদ্য সাবেক পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ, জলবায়ু ও পরিবেশবিষয়ক মন্ত্রী শাহাব উদ্দিন এবং বিমান ও পর্যটন প্রতিমন্ত্রী অ্যাডভোকেট মাহবুব আলীর বাদ পড়া নিয়ে চলছে চুলচেরা বিশ্লেষণ।

এই পাঁচ মন্ত্রী বাদ পড়ায় নিজেদের বলয়ের নেতা-কর্মী ও অনুসারী এবং সাধারণ মানুষের মধ্যে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

এদিকে নতুন মন্ত্রিসভায় ঠাঁই করে নিয়েছেন মৌলভীবাজার-৪ আসনের সাতবারের নির্বাচিত সংসদ সদস্য উপাধ্যক্ষ আবদুস শহীদ, টেকনোক্রেট মন্ত্রী হয়েছেন সিলেটের বিশ্বনাথের কৃতীসন্তান ডা. সামন্ত লাল সেন এবং সিলেট-২ আসনের সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সভাপতি শফিকুর রহমান চৌধুরী। উপাধ্যক্ষ শহীদ মন্ত্রিসভায় স্থান পাওয়ায় মৌলভীবাজারের নেতা-কর্মীদের মাঝে উচ্ছ্বাস দেখা দিয়েছে। একইভাবে শফিকুর রহমান চৌধুরী প্রতিমন্ত্রী হওয়ায় সিলেট জেলাজুড়ে দলীয় নেতা-কর্মী ও সাধারণ মানুষ উচ্ছ্বসিত। ‘২৪ ঘণ্টার রাজনীতিবিদ’ খ্যাতি পাওয়া শফিকুর রহমান চৌধুরী পরিশ্রম এবং দলের প্রতি অনড় আস্থা ও ত্যাগের মূল্যায়ন পেয়েছেন বলে মনে করছেন সিলেটবাসী। বুধবার প্রতিমন্ত্রী হিসেবে তার নাম ঘোষণার পর তার নির্বাচনি এলাকা বিশ্বনাথ ও ওসমানীনগরসহ জেলার বিভিন্ন স্থানে মিষ্টি বিতরণ করেন দলের নেতা-কর্মীরা।

সিলেটের পুরনো মন্ত্রীরা বাদ পড়া ও নতুনরা অন্তর্ভুক্ত হওয়া প্রসঙ্গে  জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নাসির উদ্দিন খান বলেন, ‘আগের সংসদে সিলেট বিভাগের পাঁচজন মন্ত্রী ছিলেন। এবার তিনজন দায়িত্ব পেয়েছেন। আগামীতে মন্ত্রিসভা বর্ধিত হলে এই সংখ্যা আরও বাড়তে পারে।’

সর্বশেষ খবর