শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

মন্ত্রী হতে পারেননি রংপুরের কেউই

নিজস্ব প্রতিবেদক, রংপুর

একাদশ সংসদ নির্বাচনের পর মন্ত্রিসভায় রংপুর অঞ্চলের তিনজনকে নেওয়া হয়েছিল। দ্বাদশ সংসদ নির্বাচনে রংপুর অঞ্চলের পাঁচ জেলার মধ্য থেকে একজনকেও মন্ত্রী করা হয়নি। বৃহত্তর রংপুরের ২২টি আসনের মধ্যে আওয়ামী লীগের নির্বাচিত এমপিদের মধ্যে কেউ মন্ত্রী না হওয়ায় সংশ্লিষ্ট এলাকার বিশিষ্টজন, আওয়ামী লীগের নেতা-কর্মী এবং সাধারণ মানুষও হতাশ হয়েছেন। জানা গেছে, বিগত মন্ত্রিপরিষদে ছিলেন রংপুর থেকে বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি, লালমনিরহাটের সমাজকল্যাণমন্ত্রী নুরুজ্জামান আহমেদ এবং কুড়িগ্রাম থেকে প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন। এবার জাকির হোসেন দলীয় মনোনয়ন পাননি। টিপু মুনশি এবং নুরুজ্জামান আহমেদ নিজ এলাকায় নির্বাচিত হয়েছেন। এ ছাড়া আওয়ামী লীগের একাধিক জনপ্রিয় নেতা বিপুল ভোটের ব্যবধানে বিজয়ী হয়েছেন। অনেকের ধারণা ছিল, আগের দুই মন্ত্রী আবারও মন্ত্রিত্ব পাবেন। কিন্তু মন্ত্রী তালিকায় তাদের নাম নেই। তাদের স্থলে রংপুর অঞ্চলের অন্য কাউকেও নেওয়া হয়নি। রংপুরের সুধীজন ও সাধারণ মানুষের সঙ্গে কথা হলে তাদের অনেকেই হতাশা ব্যক্ত করে বলেন, রংপুর অঞ্চল উন্নয়নের সব সূচকেই দেশের অন্যান্য স্থানের চেয়ে পিছিয়ে। উন্নয়নের স্বার্থে হলেও বৃহত্তর রংপুর থেকে একজন মন্ত্রী থাকা উচিত। রংপুরের মানুষ দীর্ঘদিন থেকে তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের দাবি জানিয়ে আন্দোলন সভা-সমাবেশ করে আসছেন। তাই অনেকেই আশা করেন, তিস্তা মহাপরিকল্পনা বাস্তবায়নের জন্য পানিসম্পদ মন্ত্রী অথবা যে কোনো একজনকে মন্ত্রী করা হবে।

রিকশাচালক আমিনুর রহমান বলেন, ‘আমরা এমনিতে অভাবী এলাকার মানুষ। আমাদের ভালোমন্দ দেখার জন্য একজন মন্ত্রী দরকার।’

হারাগাছের বাসিন্দা চাকরিজীবী রমজান আলী বলেন, রংপুরের মানুষের অভাব অভিযোগ শোনার কেউ রইল না মন্ত্রিসভায়। স্থানীয় মানুষের দাবিদাওয়া আদায়ের জন্য হলেও বৃহত্তর রংপুরের একজন মন্ত্রী চাই।

রংপুর জেলা সুজনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন বলেন, রংপুর এমনিতে পিছিয়ে পড়া অঞ্চল। এ অঞ্চলকে এগিয়ে নিতে একজন মন্ত্রীর প্রয়োজন। এ বিষয়ে তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনার দৃষ্টি আকর্ষণ করেন।

সর্বশেষ খবর