শুক্রবার, ১২ জানুয়ারি, ২০২৪ ০০:০০ টা

চট্টগ্রামে গভীর নলকূপে গ্যাসের সন্ধান

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে উপকূলীয় এলাকা বাঁশখালীতে গভীর নলকূপে গ্যাসের সন্ধান মিলেছে। গত বুধবার দুপুর থেকে একটি নলকূপে জ্বলছে আগুন। বাঁশখালী ছনুয়া ইউনিয়নের খুদুকখালী গ্রামের সাগর তীরবর্তী ১ নম্বর পাড়া লবণমাঠ এলাকায় স্থানীয় দুলা মিয়ার নলকূপে গ্যাসের সন্ধান মেলে। গতকাল বিকালেও এই নলকূপে আগুন জ্বলতে দেখা যায় বলে স্থানীয় সূত্রে জানা যায়। তবে বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লি. বিষয়টি অবগত। সংস্থাটির একটি টিম ঘটনাস্থল পরিদর্শন করার কথা। জানা যায়, খুদুকখালী গ্রামের ৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দা দুলা মিয়া নিজের লবণমাঠে পানি উত্তোলনের জন্য একটি নলকূপ স্থাপনের কাজ শুরু করেন। গত বুধবার নলকূপে পাইপ প্রবেশের কাজ শুরু করলে নলকূপের পাশে একটি ছিদ্র দিয়ে বাতাসের আওয়াজ শোনা যায়। পরে স্থানীয় লোকজনকে ডেকে এনে তিনি নিজে দিয়াশলাই দিয়ে নলকূপের মুখে আগুন দিলে তা দাউদাউ করে জ্বলতে শুরু করে। এ খবর চারদিকে ছড়িলে পড়লে স্থানীয় উৎসুক জনতা তা দেখতে ভিড় জমান।   

ছনুয়া ইউনিয়নের ৯ নম্বর ওয়ার্ডের ইউপি সদস্য আবদুল গফুর বলেন, স্থানীয় বাসিন্দা দুলা মিয়া নামে এক চাষি নলকূপ স্থাপনের কাজ শুরু করেন। কাজের শেষ পর্যায়ে এসে নলকূপে পাইপ সংযোগকালে পাইপের পাশ দিয়ে মাটির নিচ থেকে বাতাস উঠতেছে মর্মে উপলব্ধি করতে পেরে দিয়াশলাই জালিয়ে দেওয়ার সঙ্গে সঙ্গে দাউদাউ করে আগুন জলতে থাকে। খবরটি আশপাশে ছড়িয়ে পড়লে গ্যাস বের হওয়ার দৃশ্যটি দেখতে মুহূর্তেই ভিড় জমে উৎসুক জনতার।

বাঁশখালী উপজেলা নির্বাহী কর্মকর্তা জেসমিন আকতার বলেন, ছনুয়ায় গ্যাস সন্ধানের বিষয়টা আমরা অবহিত হয়েছি। ইতোমধ্যে আমাদের একটা টিম ঘটনাস্থল পরিদর্শন করেছে। বিষয়টি নিয়ে আমি চট্টগ্রাম জেলা প্রশাসক বরাবর একটি চিঠি দিয়েছি। জেলা প্রশাসন থেকে বাপেক্সকে চিঠি দেওয়া হবে। এরপর বাপেক্স এ নিয়ে প্রয়োজনীয় উদ্যোগ গ্রহণ করবে।

বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লি.-এর মহাব্যবস্থাপক (ভূতাত্ত্বিক বিভাগ) মো. আলমগীর হোসেন বলেন, বিষয়টি আমরা জেনেছি। এ ব্যাপারে আমাদের একটি কারিগরি টিম ঘটনাস্থল পরিদর্শন করবে। পরিদর্শন টিমের প্রতিবেদনের ভিত্তিতে পরবর্তী পদক্ষেপ গ্রহণ করা হবে।

সর্বশেষ খবর